অন্য পত্রিকা থেকে

নিখোঁজ সেই ব্রিটিশ পরিবার তুরস্কে আটক

নাজমুল হোসেন: সিরিয়াগামী আইএস সংশ্লিষ্টতার অপরাধে ৬ সদস্যের এক বৃটিশ পরিবারের সবাইকে তুরস্কের রাজধানী আঙ্কারার একটি হোটেল থেকে আটক করেছে টার্কিশ পুলিশ। ৪ শিশু সন্তানসহ এ পরিবারকে নিখোঁজ ঘোষণার ৫ দিনের মাথায় আটক করা হয় সোমবার। তাঁরা যুক্তরাজ্যের বার্কশায়ারের বাসিন্দা।

হঠাৎ নিখোঁজ হয়ে যাওয়া এ পরিবারের ব্যপারে উদ্বিগ্ন আত্মীয়-স্বজন পুলিশের স্মরনাপন্ন হলে আইএস সংশ্লিষ্টতার সম্ভাবনায় গণমাধ্যমে আলোচিত হয়ে উঠেছিল। যারফলে ব্রিটেনে শুরু হয়েছিল তোলপাড়। টার্কিশ প্রসাসনের মুখপাত্র নিশ্চিত করেছে, তাঁদের কন্যা জোহা (৭), ও ৩ পুত্র ইসা (৪),জাকারিভা (২) ও ইয়াহিয়া (১)সহ পিতা আসিফ মালিক (৩১) ও জননী সারা মালিক (২৯) বর্তমানে তাঁদের হেফাজতে আছে।

ব্রিটিশ প্রশাসন অবশ্য বলেছে, তাঁরা যুদ্ধে অংশগ্রহনের করতে যাচ্ছে, তা বিশ্বাস করার কোন কারন নাই। তবে,তাদের ইসলামিক এস্টেট নিয়ন্ত্রিত ভূখণ্ডে যাওয়া উদ্দেশ্য ছিল বলে টার্কিশ প্রসাসন জানিয়েছে। এ ব্যাপারে ব্রিটিশ থেমস ভ্যালী পুলিশ, টার্কিশ প্রসাসনের সাথে একত্রে কাজ করছেন।

১৬ই এপ্রিল প্রথম তার আত্মীয়দের পক্ষ থেকে যুক্তরাজ্যের পুলিশের কাছে তাদের নিখোঁজের ঘটনায় সাধারণ ডায়েরী করা হয়েছিলো। তবে ব্রিটিশ পুলিশ গত রবিবার ১৯ই এপ্রিল পরিবারটির ইংল্যান্ড থেকে প্রায় ২ সপ্তাহের মতো নিখোঁজের ব্যাপারটি সকলকে অভিহিত করেন।থমাস ভ্যালি পুলিশ কর্তৃপক্ষ প্রকাশিত এক বিবৃতিতে সারার পরিবারের সদস্যরা তাদের ফিরে আসার আহ্বান জানিয়েছিলেন। এতে তারা বলেন, ‘সারা আমরা তোমাকে জানাতে চাই, আমরা তোমাকে ভালোবাসি, তোমার, আসিফ ও নাতি-নাতনিদের শূণ্যতা অনুভব করছি।’

পরিবারের কর্তা আসিফ মালিক ও জননী সারা মালিক অন্য সদস্যদের নিয়ে ইউরোপের বিভিন্ন দেশ হয়ে ১৬ তারিখেই গ্রীস সীমান্ত দিয়ে তুরস্কে প্রবেশ করেছে বলে নিশ্চিত করেছে তুরস্কের একাধিক গণমাধ্যম। ১৯ এপ্রিল বৃটিশ পুলিশের তথ্য মোতাবেক সম্ভাব্য সিরিয়াগামী হিসাবে পরিবারটির খোঁজে মাঠে নামে তুরস্কের পুলিশ বিভাগ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close