ভারত জুড়ে

তুমুল বিতর্ক ঐশ্বর্য রাইয়ের বিজ্ঞাপন প্রত্যাহার

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: তুমুল বিতর্কের জেরে বলিউডের শক্তিধর অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বর্য রাইয়ের একটি বিজ্ঞাপন সরিয়ে নিতে বাধ্য হয়েছে এক অলংকার কোম্পানি। একটি শীর্ষ দৈনিকে প্রকাশিত ওই বিজ্ঞাপনচিত্রে এক কালো শিশুর পাশে ঐশ্বর্যকে একটি জুয়েলারি প্রতিষ্ঠানের অলংকার পরা অবস্থায় দেখা যায়।

তাতে দেখা যায় কৃষ্ণাঙ্গ ওই মেয়েটি তাকে বাতাস করছে। তার মাথার ওপর ছাতা ধরে রেখেছে। এর পরপরই বিজ্ঞাপনটিকে বর্ণবাদী ও পশ্চাৎমুখী বলে আখ্যায়িত করে ব্যাপক প্রতিবাদ জানান মানবাধিকার কর্মীরা।

এ ছাড়া এটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন অনেকে। ওই জুয়েলারি প্রতিষ্ঠানের নাম কল্যাণ জুয়েলার্স। এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর বলিউড অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই। সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বর্যের প্রতি লেখা একটি খোলা চিঠিতে দাবি করা হয়েছে, বিজ্ঞাপনটিতে শিশুশ্রমকে উৎসাহিত করা হয়েছে। এরপর দ্রুত কল্যাণ জুয়েলার্স কর্তৃপক্ষ বিজ্ঞাপনটি প্রত্যাহারের ঘোষণা দিয়ে ক্ষমাপ্রার্থনা করে।

এক বিবৃতিতে কল্যাণ জুয়েলার্স জানিয়েছে, ওই বিজ্ঞাপনচিত্রে রাজকীয়তা, সৌন্দর্য ও বিলাসিতা ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছিল। তবে সেটি অনিচ্ছাকৃতভাবে বহু মানুষ বা সংগঠনের অনুভূতিতে আঘাত হেনেছে। আমরা এ নিয়ে দুঃখ প্রকাশ করছি। আমরা ইতিমধ্যেই বিজ্ঞাপনচিত্রটি সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছি।

অন্যদিকে ঐশ্বর্যের পক্ষে অর্চনা সাদানন্দ বলেন, ওই বিজ্ঞাপনচিত্রটির চূড়ান্ত প্রক্রিয়ায় ভূমিকা ছিল না তার। এ বক্তব্যের পক্ষে বিজ্ঞাপনটি নির্মাণের সময়কার তোলা একটি ছবিও বিলি করেন তিনি। সেখানে দেখা যাচ্ছে, ঐশ্বর্যের পাশে কোন কালো শিশু নেই। অর্চনা দাবি করেন, বিজ্ঞাপনটির চূড়ান্ত কাজ নির্মাতারাই করেছেন। ঐশ্বর্যের তা জানার সুযোগ ছিল না।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close