লন্ডন থেকে

টাওয়ার হ্যামলেটসে পূনঃরায় মেয়র নির্বাচন ১১ জুন

সৈয়দা রুমি আহমেদ: যুক্তরাজ্যের আদালত লুৎফুর রহমানকে ভোট জালিয়াতিতে দোষী সাব্যস্ত করে লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র পদ শূন্য ঘোষণা করায় নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার লন্ডনের এই কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১১ জুন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র ও স্টেপনি গ্রিন ওয়ার্ডের কাউন্সিলর পদের এই নির্বাচন হবে। আদালত কাউন্সিলের রিটার্নিং কর্মকর্তা জন উইলিয়ামসকে অনিয়মের অভিযোগ থেকে খালাস দেওয়ায় তিনিই এ নির্বাচন পরিচালনা করবেন বলে এতে উল্লেখ করা হয়।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের একজন মুখপাত্র জানান, নতুন মেয়র নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত ডেপুটি মেয়র অলিউর রহমানই ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন। তবে স্টেপনি গ্রিন ওয়ার্ডের কাউন্সিলর পদটি আপাতত শূন্যই থাকবে। এর আগে ৭ মে পুরো যুক্তরাজ্যে একসঙ্গে সব বারায় জাতীয় নির্বাচন হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

লুৎফুর যে ইমামদের দিয়ে নির্বাচনে প্রভাব বিস্তার এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অপপ্রচার ছড়ানোর পাশাপাশি জয় পেতে ভোট জালিয়াতি করেছিলেন- তাও প্রমাণ হয়েছে আদালতের রায়ে। লুৎফুরের পাশাপাশি নির্বাচনী আইন ভঙ্গে দোষী হিসেবে চিহ্নিত হয়েছেন তার সহযোগী কাউন্সিলর আলিবর চৌধুরীও।

লন্ডনের রয়্যাল কোর্ট অব জাস্টিসের বিচারক রিচার্ড মৌরি বৃহস্পতিবার এক রায়ে টাওয়ার হ্যামলেটসের গত নির্বাচন বাতিল ঘোষণা করেন। ওই নির্বাচনে বিতর্কিত বাংলাদেশি লুৎফুর রহমানের ভোট জালিয়াতি প্রমাণিত হওয়ায় তাকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করে আড়াই লাখ পাউন্ড জরিমানা করেন বিচারক।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close