অন্য পত্রিকা থেকে

টাওয়ার হ্যামলেটসে লেবারের মনোনীত মেয়র প্রার্থী জন বিগস

নাজমুল হোসেন: যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটস বারার পরবর্তী মেয়র নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আদালতের নির্দেশনা মোতাবেক, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আগামী ১১ই জুন নতুন মেয়র নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস হচ্ছে বাঙ্গালী অধ্যুষিত একটি বারা। এই বারায় অফিসিয়ালী ৩২% বাসিন্দা বাঙ্গালী আর মোট ৩৫% হচ্ছে মুসলমান।

কাউন্সিলের মুখপাত্র জানান, আগামী ৭ই মে যুক্তরাজ্যের সাধারন নির্বাচনের সাথে না হয়ে আগামী ১১ই জুন টাওয়ার হ্যামলেটস বারার নতুন মেয়র নির্বাচন অনুষ্ঠিত হবে। সুতরাং আদালতের বেঁধে দেয়া ৬০ দিনের মধ্যেই নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একই দিন আদালতের রায়ে কাউন্সিলর আলীবর চৌধুরীর আসন শূন্য ঘোষণা করায় স্টেপনি গ্রীন ওয়ার্ডেও কাউন্সিলর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে জন বিগসকে লেবার পার্টি তাঁদের মনোনীত মেয়র প্রার্থী হিসেবে ঘোসনা করেছে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাঁরা এ কথা জানিয়েছে।

এক প্রতিক্রিয়ায় জন বিগস জানায়, ‘ মনোনীত হওয়ায় তিনি অত্যন্ত খুশী তবে টাওয়ার হ্যামলেটসকে অবশ্যই দুর্নীতি ও অব্যবস্থাপনার হাত থেকে মুক্ত হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।’

গত ২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত মেয়র নির্বাচনেও জন বিগস লেবারের প্রার্থী হয়ে অংশগ্রহন করেছিলেন। তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন লেবার পার্টিরই প্রাক্তন সদস্য লুতফুর রহমান। লুতফুর অবশ্য প্রতিদ্বন্দ্বীতা করেছিলেন তাঁর গড়া নিজস্ব দল ‘টাওয়ার হ্যামলেটস ফাস্ট’ থেকে।

সেই নির্বাচনে প্রথম দফা ভোটে লুৎফুর রহমান পেয়েছিলেন ৪৩ শতাংশ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির জন বিগস পান ৩৩ শতাংশ ভোট। কেউ ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় দফা ভোটে বিগসের ৪৭ দশমিক ৭ শতাংশের বিপরীতে ৫২ দশমিক ৭ শতাংশ ভোট পেলে বিজয়ী ঘোষণা করা হয় লুৎফুরকে।

উল্লেখ্য, বাংলাদেশী বংশদ্ভুত ব্রিটিশ মেয়র লুৎফুর রহমানের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে হাইকোর্ট গত মেয়র নির্বাচন বাতিল করেছে এবং মেয়রের পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে গত বৃহস্পতিবার। এরফলে মেয়র পদ শূন্য হয়েছে। বর্তমান ডিপুটি মেয়র অলিউর রহমান অস্থায়ীভাবে মেয়রের দায়িত্ব পালন করছেন নতুন মেয়র নির্বাচিত হওয়া পর্যন্ত।

এদিকে আদালতের রায়ে পরবর্তী নির্বাচনে লুৎফর রহমানের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে বৃহস্পতিবার। এ কারণে টাওয়ার হ্যামলেটস ফার্স্ট বা নিজের পক্ষ থেকে একজন নতুন প্রার্থীর সন্ধান শুরু করেছেন লুৎফুর রহমান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close