যুক্তরাজ্য জুড়ে

সবচেয়ে কম বয়সী এমপি হলেন মাইরি ব্লাক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সবচেয়ে কম বয়সী এমপি নির্বাচিত হয়েছেন মাইরি ব্লাক। তার বয়স মাত্র ২০ বছর। তিনি স্কটল্যা-ের এক ছাত্রী। বৃটেনের ইতিহাসে এত কম বয়সে এ পর্যন্ত আর কোন এমপি নির্বাচিত হন নি। ১৬৬৭ সালের পর এই প্রথম তিনি এত কম বয়সে এমপি নির্বাচিত হলেন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটের পর এখন চলছে গণনা। তবে এক্সিট পোল বা বুথফেরত জরিপে দেখা যাচ্ছে একক সংখ্যাগরিষ্ঠতা থেকে সামান্য পিছনে থাকতে পারেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন নেতৃত্বাধীন কনজার্ভেটিভ পার্টি। এ দলটি ৬৫০ আসনে পেতে পারে ৩১৬টি আসন। যদি বুথফেরত জরিপ সত্যে পরিণত হয় তাহলে আরও ৫ বছরের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পথ অনেকটাই সুগম হবে ডেভিড ক্যামেরনের জন্য। তাই অনেকটা উৎসবের আমেজ দেখা যাচ্ছে তার শিবিরে।

ওদিকে স্কটল্যানন্ড থেকে এবার নির্বাচনে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি ভূমিধস বিজয় অর্জন করতে পারে। যদি তাই হয় তাহলে এবার স্কটিশরা স্বাধীনতার দাবি আরও জোরালো করতে পারে। মাইরি ব্লাক এই স্কটল্যান্ড থেকেই নির্বাচিত হয়েছেন। এখনও তিনি গ্লাসগো ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন। সামনে তার ফাইনাল পরীক্ষা।

র্এই মধ্যে স্বাধীনতাকামী স্কটিশ পার্টির এমপি নির্বাচিত হলেন পাইসলে ও রেনফ্রেশায়ার দক্ষিণ থেকে। স্বর্ণকেশী মাইরি ব্লাক নিজের নামের প্রথম অংশকে অর্থাৎ মেরি হিসেবেই নিজেকে পরিচয় দেন। লেবার পার্টির ৪৭ বছর বয়সী পররাষ্ট্র বিশয়ক মুখপাত্র ও প্রচারণা দলের প্রধান ডগলাস আলেক্সান্দারকে কুপোকাত করে তিনি এই বিজয় অর্জন করলেন। এ ফল ঘোষণা করার সঙ্গে সঙ্গে তার সমর্থকদের মাঝে শুরু হয়েছে উল্লাস।

তবে ব্লাক নিজে রয়েছেন ধীর স্থির। তিনি সাধারণ স্কটিশদের জীবনমানের উন্œতি করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছেন। তার জন্ম লেবার পার্টিকে সমর্থন করে এমন একটি পরিবারে। তবে তার পরিবার ভালবাসে স্কটল্যান্ডকে ওদিকে এক্সিটপোল বলছে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি স্কটল্যান্ডের ৫৯টি আসনের মধ্যে সবগুলোতে বিজয়ী হতে পারে। এখানে এর আগের নির্বাচনে বেশ কিছু আসন পেয়েছিল লেবারপার্টি।

সেই আসনগুলোও এবার কব্জা করবে এসএনপি। মাইরি ব্লাক বলেন, স্কটল্যান্ড দশকের পর দশক অবহেলার শিকার। পাইসলের প্রতি ৫ জন মানুষের মধ্যে একজন বসবাস করছেন দারিদ্র্যে। তাদের জীবনমানের উন্নতি ঘটাতে চান তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close