ভারত জুড়ে

৪০০ নম্বরে ৩৯৯ পেয়ে ইতিহাস গড়লেন অর্ক

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতীয় স্কুল সার্টিফিকেট (আইএসসি) বা দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষায় সেরা ৪ বিষয়ে সর্বোচ্চ নম্বর পাওয়ার নতুন রেকর্ড গড়লেন কলকাতার ১৮ বছর বয়সী শিক্ষার্থী অর্ক চ্যাটার্জি। ৪০০ নম্বরের মধ্যে সর্বোচ্চ ৩৯৯ নম্বর পেয়ে ইতিহাস গড়েছেন তিনি।

২০১২ সালে ৩৯৮ নম্বর পাওয়ার রেকর্ডটি ভাঙেন অর্ক। কলকাতার বিবেকানন্দ মিশন স্কুলের ছাত্র অর্ক গণিত, পদার্থ বিজ্ঞান ও কম্পিউটার বিজ্ঞানে ১০০-তে ১০০ নম্বরই পেয়েছেন। তাহলে, ওই একটি নম্বর কোথায় ফসকে গেলো? সেটা ইংরেজিতে। বিষয়টিতে ১০০-তে ৯৯ পেয়েছেন তিনি। ৪টি বিষয়ে তার মোট গড় নম্বর ৯৯ দশমিক ৭৫ শতাংশ। মাত্র ১টি নম্বরের জন্য একটু খেদ যেন রয়েই গেলো অর্কর। এ খবর দিয়েছে বার্তা সংস্থা টিএনএন। বার্সেলোনার সমর্থন ও লিওনেল মেসির অন্ধভক্ত তিনি। রসায়ন বিজ্ঞানেও তিনি পেয়েছেন ৯৯ নম্বর।

অর্ক বলছিলেন, বোর্ড পরীক্ষার প্রস্তুতি নিতে প্রতিদিন গড়ে ১০ থেকে ১২ ঘণ্টা পড়ালেখা করেছেন। লাজুক অর্ক বলেন, স্নাতকে মৌলিক বিজ্ঞান নাকি প্রকৌশল বেছে নেবো, সে ব্যাপারে আমি একটু সিদ্ধান্তহীনতায় আছি। তবে সুযোগ পেলে আমি ব্যাঙ্গালুরুতে আইআইএসসি’তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স) পদার্থ বিদ্যায় পড়তে চাইবো।

ভারতে এবার আইএসসি পরীক্ষায় মোট পাসের হার ৯৬ দশমিক ২৮ শতাংশ, ২০১৪ সালের তুলনায় যা ১ দশমিক ১ শতাংশ বেশি। পাসের হারের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে দক্ষিণ ভারত। ইংরেজি ও সেরা ৩ বিষয়ে সেখানকার গড় পাসের হার ৯৯ দশমিক ০৮ শতাংশ। এবারের আইএসসি পরীক্ষায় সবচেয়ে ভালো ফলাফল করেছে কলকাতা, ব্যাঙ্গালুরু ও মুম্বই।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close