আরববিশ্ব জুড়ে

সৌদি আরবে মসজিদে বোমা হামলা: দায় স্বীকার করে ছবি প্রকাশ

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সৌদি আরবের পূর্বাঞ্চলীয় ক্বাতিফ প্রদেশে জুমার নামাজের সময় গতকাল একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে উন্নীত হয়েছে। ওই হামলায় ৭০ জনেরও বেশি আহত হন। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে সৌদি আরবে প্রথম এ ধরনের হামলার ঘটনায় দায় স্বীকার করেছে কট্টরপন্থী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। একটি অনলাইন বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে সংগঠনটি। এ খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।

ওই বিবৃতিতে বলা হয়েছে, খেলাফতের সেনারা শুক্রবারের আত্মঘাতী বোমা হামলার সঙ্গে জড়িত ছিল। এতে বলা হয়, আইএসের এক আত্মঘাতী বোমা হামলাকারী তার শরীরের সঙ্গে বাঁধা বিস্ফোরকভর্তি বেল্টটির বিস্ফোরণ ঘটায়। ওই বোমা হামলাকারীর নাম আবু আমের আল-নাজদি বলে উল্লেখ করা হয়। অনলাইনে তার একটি ছবিও প্রকাশ করা হয়। সৌদি আরবের শিয়া জনসংখ্যা মোট জনসংখ্যার ১০ থেকে ১৫ শতাংশের মধ্যে।

এর আগে ইরাক ও সিরিয়ায় আইএস-বিরোধী বিমান অভিযানে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটে যোগ দেয় সৌদি আরব। প্রতিবেশী রাষ্ট্র ইয়েমেনে শিয়া বিদ্রোহীদের ওপর বিমান অভিযানে যুক্তরাষ্ট্রের সঙ্গে জোটবদ্ধ হয় সৌদি আরব।

এরপরই গত নভেম্বরে সৌদি আরবে বসবাসরত শিয়াদের ওপর হামলার জন্য সৌদি আরবে আইএসের অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি। ধারাবাহিক এসব ঘটনার পরই প্রথম এ ধরনের ভয়াবহ হামলার ঘটনা ঘটলো দেশটিতে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close