ইউরোপ জুড়ে

৬৫ বছর বয়সে চার সন্তানের জন্ম দিলেন জার্মান নারী

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানের তত্ত্ব অনুযায়ী, ৪৫ বছরের পর বেশিরভাগ নারীরই সন্তান ধারণ ক্ষমতা লোপ পায়। একারণে দশ বছর আগে জার্মানির অ্যানেগ্রেট রাউনিক সংবাদ শিরোনাম হয়েছিলেন। সেবার তিনি ৫৫ বছর বয়সে সন্তান জন্ম দিয়েছিলেন। এবার আবার তিনি সংবাদ শিরোনাম হলেন। সম্প্রতি তিনি একসঙ্গে চার সন্তানের জন্ম দিয়েছেন।

ইউক্রেনে থাকাকালে কৃত্রিম প্রজনন ব্যবস্থার মাধ্যমে ৬৫ বছর বয়সী অ্যানেগ্রেট রাউনিক সন্তান ধারণ করেন বলে জার্মানভিত্তিক টেলিভিশন চ্যানেল আরটিএল-এর বরাত দিয়ে শনিবার (২৩ মে) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। টেলিভিশন চ্যানেলটির দাবি, অ্যানেগ্রেটই বর্তমানে সবচেয়ে বেশি বয়সে এক সঙ্গে চার সন্তান জন্ম দেওয়া প্রসূতী।

সদ্যজাত চার সন্তানের মধ্যে তিনটি ছেলে ও একটি মেয়ে সন্তান রয়েছে। নির্ধারিত সময়ের আগেই গর্ভধারণের ২৬ সপ্তাহের মাথায় সন্তানগুলো জন্ম নেয় বলে জানিয়েছে আরটিএল। তবে নির্ধারিত সময়ের অনেক আগে জন্মালেও সন্তান চারটির বেঁচে থাকার সমূহ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বার্লিন হাসপাতালের চিকিৎসকরা।

এর আগে ১৩ সন্তানের জননী হয়েছেন অ্যানেগ্রেট। সবচেয়ে বড় সন্তানের বয়স বর্তমানে ৪৪ বছর। আর সবচেয়ে ছোট সন্তান লেলিয়ার বয়স বর্তমানে ১০ বছর। লেলিয়াকে জন্ম দেওয়ার কারণেই সংবাদ শিরোনাম হয়েছিলেন অ্যানেগ্রেট।

বার্লিনের অধিবাসী অ্যানেগ্রেট ইংরেজি ও রাশিয়ান ভাষার শিক্ষক বলে জানা গেছে। খুব তাড়াতাড়িই তিনি অবসরে যাবেন বলে জানিয়েছে আরটিএল।

এই বয়সে সন্তান নেওয়ার সিদ্ধান্তের কারণ হিসেবে অ্যানেগ্রেট জানান, সবচেয়ে ছোট মেয়ে লেলিয়া (১০) ছোট ভাই-বোন প্রত্যাশা করেছিল। তার চাওয়া পূরণ করতেই তিনি সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close