জাতীয়

বিদ্রোহী কবি নজরুলের ১১৬তম জন্মবার্ষিকী আজ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: অন্যায়ের বিরুদ্ধে সদা উচ্চকিত কণ্ঠের নাম কবি কাজী নজরুল ইসলাম। শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির জন্য তিনি সারা জীবন সংগ্রাম করে গেছেন। অসম সামাজিক নিয়মের বিরুদ্ধে তিনি ছিলেন সদা বিদ্রোহী। আবার কখনো যেন তিনি বিশ্ব প্রেমিক। সদা গেয়েছেন প্রেম, সাম্য ও মানবতার জয়গান। আমাদের এই জাতীয় কবির ১১৬তম জন্মবার্ষিকী আজ সোমবার।

বাংলা ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্ম গ্রহণ করেন। ছোটবেলা থেকেই জীবন সংগ্রামে ঝাঁপিয়ে পড়া নজরুলের ডাক নাম ‘দুখু মিয়া’। বাবার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। কবির জন্মবার্ষিকীর দিনটি জাতি গভীর শ্রদ্ধা ও বিনম্র ভালোবাসায় উদযাপন করবে। এ বছর কবির জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে কুমিল্লায়। কুমিল্লার টাউন হল চত্বরে বিকেল ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে কুমিল্লায় নজরুল। নজরুলের প্রেম বিয়ে-বিচ্ছেদ, গ্রেফতার, সমাবেশ এবং কাব্য ও সংস্কৃতিচর্চাসহ বহু ঘটনার নীরব সাক্ষী এ শহর। এই শহরেই এখনো কবির অনেক স্মৃতি বহমান। নজরুলের স্ত্রী প্রমীলার বাড়িও এখানে। সেই হিসেবে কুমিল্লায় কবির জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান করা এবং প্রতিপাদ্য কুমিল্লায় নজরুল বিশেষ তাৎপর্যময়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close