অন্য পত্রিকা থেকে

যুক্তরাজ্য বিএনপির নয়া কমিটি: বাদ পড়ছেন ১০০ নেতা

মুনজের আহমদ চৌধুরী: যুক্তরাজ্য বিএনপির সদ্য বিগত কমিটির বিভিন্ন পদে থাকা অন্তত ১০০ নেতা বাদ পড়ছেন এবারের কমিটিতে।। বিএনপির নীতিনির্ধারনী পর্যায়ের সুত্র আরো জানায়,বিএনপির গত কমিটির কলেবর ছিল ১৭১ জনের। ঐ কমিটিতে স্থান পাওয়া কয়েক নেতাকে চেনেন না দলের খোদ নেতাকর্মীরাই। গত কমিটির অনেক বিতর্কিত আর নিক্রিয় নেতাদের কমিটির বাইরে রেখে মাঠ পর্যায়ের সক্রিয় নেতাদের পদায়নের পক্ষে বিএনপির সিনিওর ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

আর এ কারনেই গত ১৯ শে মে এম এ মালেককে সভাপতি এবং কয়সর এম আহমদকে সাধারন সম্পাদক করে ১০১ সদস্যের কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় বিএনপি। নতুন নেতৃত্ব পদপ্রত্যাশী নেতাকর্মীদের স্থান দিতে কমিটির কলেবর ১০১ থেকে ১৫১ সদস্যে বাড়ানোর চেষ্টাও করছে। কিন্তু এখন পর্যন্ত তাতে সায় নেই বিএনপির শীর্ষ নেতৃত্বের।

পৃথক সুত্র জানায়, এবারে কমিটির কলেবর ছোট হলেও বাড়তে পারে যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টাদের সংখ্যা। দলে কোন্দল সৃষ্টি আর বিতর্কিত কর্মকান্ডের অভিযোগ আছে এমন নেতাদের একেবারে বাদ না দিয়ে তাদের ঠাঁই হতে পারে উপদেষ্টামন্ডলীতে। আর গত কমিটিতে প্রায় ১৮ জন সহ-সভাপতি থাকলেও এবার তা কমিয়ে আনা হতে পারে সর্বচ্চো ১১ জনে। একই অবস্থা যুগ্ম সাধারন সম্পাদক ও সহ সাধারন সম্পাদক পদের বেলায়ও।

পরিবর্তন আসছে গুরুত্বপুর্ন বিভিন্ন সম্পাদকীয় পদেও। নেতার বিপরীতে পদের সংখ্যা কমে যাবার বাস্তবতায় পদোন্নতি নয়,নিজেদের গত কমিটির পদ টিকিয়ে রাখতেই অনেকে রয়েছেন টেনশনে। তবে অপর একটি সুত্র জানায়,প্রথম যুগ্ম সাধারন সম্পাদক ও দফতর সম্পাদকের মতো অন্তত ৬টি পদে অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশি।

আগামী ২ জুন শহীদ জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে লন্ডনের অট্রিয়াম হলে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত সভায় বক্তব্য রাখবেন তারেক রহমান। এ সভার দিন দুয়েকের মধ্যেই ঘোষনা করা হবে যুক্তরাজ্য বিএনপির পুর্নাঙ্গ কমিটি,এমনটি বলা হচ্ছে নেতাদের তরফে। তবে নানামুখী সমীকরনের জেরে খুব শিগগিরই পুর্নাঙ্গ কমিটি ঘোষনার সম্ভাবনা নেই।

কমিটিতে স্থান পাচ্ছেন,এমন প্রতিশ্রতি পেয়ে আড়াইশ জনের বেশি নেতা নির্ভার থাকলেও পদ মাত্র ১০১টি। এর মধ্যে প্রায় ৪০টিরও বেশি জোনাল কমিটি থেকেও অন্তত ১৫ জন্য নেতা যুক্তরাজ্য বিএনপির কমিটিতে পদবির দাবীদার। এছাড়াও গত কমিটিতে ঠাঁই না পাওয়া অন্তত ২০ জন অপেক্ষাকৃত যোগ্য নেতা এবার কমিটিতে ভাল অবস্থানে থাকতে চান।

এদিকে পদপ্রত্যাশী নেতারা আসন্ন কমিটিতে নিজেদের পদবি নিশ্চিত করতে ভোর থেকে শেষ রাত পর্যন্ত ধরনা দিচ্ছেন জৈষ্ঠ্য নেতাদের কাছে। কেউ কেউ আবার বিএনপির সিনিওর ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাক্ষাত পেতে এপয়েন্টম্যান্টের জন্যও চালাচ্ছেন দৌড়ঝাঁপ। নেতৃত্বের লড়াইয়ে নেতায় নেতায় চলছে বিষেদগার-পাল্টা বিষেদগারের লড়াইও। পদবির প্রতিযোগীতায় উঠছে যোগ্যতা-অযোগ্যতার আপেক্ষিক প্রশ্নও।

নতুন কমিটির বিষয়ে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক ও সাধারন সম্পাদক কয়সর এম আহমদ আলাপকালে জানান, নিবেদিতপ্রান,সক্রিয় ও ত্যাগী নেতাদের সমন্বয়ে একটি শক্তিশালী কমিটি-ই আসছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close