এশিয়া জুড়ে

ভারতে হুমকির পর তসলিমা নাসরিনকে সরিয়ে নেয়া হয় যুক্তরাষ্ট্রে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নিয়েছে সেন্টার ফর ইনকোয়্যারি (সিএফআই)। সম্প্রতি আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত জঙ্গিরা তসলিমাকে হত্যার হুমকি দিলে, নিউ ইয়র্কভিত্তিক অ্যাডভোকেসি সংগঠন সিএফআই তসলিমার সুরক্ষা নিশ্চিতে ভারত থেকে তাকে যুক্তরাষ্ট্রে স্থানান্তরের সিদ্ধান্ত নেয়।

গত সপ্তাহে তসলিমা যুক্তরাষ্ট্রে পৌঁছান বলে জানিয়েছে সিএফআই। লজ্জা গ্রন্থের লেখিকা যুক্তরাষ্ট্র থেকে টুইট করছেন। এ খবর দিয়েছে অনলাইন হাফিংটন পোস্ট।

এ বছর বাংলাদেশে নাস্তিক তিন ব্লগারকে হত্যার পর এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যুক্তরাষ্ট্রে অবস্থানকালে তসলিমার ব্যয়ভার বহনে তহবিলের আবেদন জানিয়েছে সিএফআই। সিএফআইয়ের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, অভিজিত রায়, ওয়াশিকুর রহমান ও অনন্ত বিজয় দাশের হত্যাকান্ডের জন্য দায়ী জঙ্গিরা আসন্ন টার্গেট হিসেবে তসলিমার নাম ঘোষণা করেছে। এর আগে আল-কায়েদা অভিজিতের হত্যাকান্ডের দায় স্বীকার করে।

সিএফআই বলেছে, নাসরিনের জন্য যে তহবিল সংগৃহীত হবে, তা যদি প্রয়োজনের তুলনায় বেশি হয়, তবে সে অর্থ হুমকির মুখে থাকা বাকি নাস্তিক, মানবতাবাদী ও ধর্ম-নিরপেক্ষ কর্মীদের জন্য ব্যয় হবে। সেন্টার ফর ইনকোয়্যারির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা রোনাল্ড এ. লিন্ডসে বলেছেন, তসলিমা প্রকৃতপক্ষেই একজন আন্তর্জাতিক রোল মডেল। কারণ, তার কাজ ও সাহসিকতা প্রচলিত প্রথাকে প্রশ্ন করতে, ধর্মমতকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে এবং মানবাধিকারের জন্য সংগ্রাম করতে সব বয়সের মানুষকে অনুপ্রাণিত করে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close