লন্ডন থেকে

লন্ডনে এইডেড হাই স্কুলের পূর্নমিলনী ২০১৫ অনুষ্ঠিত

শীর্ষবিন্দু নিউজ: বিলেতের মাটিতে স্বার্থক ও সুন্দরভাবে পূর্ণমিলনী উদযাপন। চারটেখানী কথা নয়। দীর্ঘসময়, দীর্ঘ পথচলা। এই দীর্ঘকাল ধরে তিনশো ষাট আউলিয়ার স্মৃতিধন্য পূণ্যভূমি সিলেটের শিক্ষাঙ্গণে নেতৃত্ব দিয়ে আসছে সিলেটের প্রাচীনতিম বিদ্যালয় দি এউডেড হাই স্কুল।

আট যুগেরও বেশি দীর্ঘ পথ পরিক্রমায় হাজারো সোনার ছেলে গড়ে দিয়েছেন বিদ্যালয়ের নিবেদিত প্রাণ শিক্ষকরা। নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত সকল শ্রেণীর মানুষের ছেলে সন্তানের জন্য এক বাতিঘরের নাম দি এইডেড হাই স্কুল। বিদ্যালয়ের কপালে ইতোমধ্যে জুটেছে অজস্র সাফল্যের তিলক। সিলেটের শিক্ষাঙ্গনে বটবৃক্ষের ছাঁয়ার মতো কাজ করছে প্রাচীন এই বিদ্যালয়টি।

এরইমধ্যে জীবনের পথচলায় ও জীবনরে তাগিদে অনেক ছাত্ররা চলে এসেছেন দেশের বাইরে যাদেরকে বলা হয় প্রবাসী। আর পূর্নমিলন উপলক্ষে এদের নাম দেয়া হয়েছে দি এউডেড হাই স্কুলের প্রাক্তন প্রবাসী ছাত্ররা। আর এই প্রাক্তন প্রবাসী ছাত্রদের উদ্যেগে বর্তমান প্রধান শিক্ষক সৈয়দ এনায়েত হোসেনের উপস্থিতিতে পূর্ব লন্ডনের মালব্যারী স্কুল ব্যাংকুয়েটিং হলে রোববার অনুষ্ঠিত হয়ে গেল দি এইডেড হাই স্কুল পূর্ণমিলনী ২০১৫।

এই উদ্যোগকে স্বার্থক করতে স্কুলের প্রাক্তন ছাত্ররা নিরলসভাবে কাজ করেন প্রায় চার মাস। তাদের উদ্যেগের ফলে রোববার প্রায় হাজারো প্রবাসী প্রাক্তন ছাত্র ফিরে পেলেন তাদের স্কুলের সেই ছোটবেলার স্বাদ, ছোটবলোর বন্ধু, সহপাঠি, সিনিয়র, জুনিয়র, স্কুলের বর্তমান সিনিয়র শিক্ষক শমসের আলী, বর্তমান প্রধান শিক্ষক সৈয়দ এনায়েত হোসেন ‍যিনি আগে স্কুলের সিনিয়র শিক্ষক ছিলেন বহুকাল যাবৎ।

এক আনন্দঘন পরিবেশে সবাই এক বাক্য বলেন, আয়োজকদের অসংখ্য ধন্যবাদ। অনেক কষ্ট করে এই খুশির আয়োজন করার মধ্যে দিয়ে তারা তাদের মহৎ উদ্দেশ্য সাধিত করেছেন। প্রতি বৎসর অন্তর এভাবে পূর্নমিলনী আয়োজন করতে আগত প্রাক্তন ছাত্রদের পক্ষ থেকে বিশেষ অনরোধ জানানো হয়।

প্রাক্তন ছাত্র দেওয়ান মাহদী ও প্রাক্তন ছাত্র আশরাফুল ওয়াহিদ দুলালের উপস্থাপনায় বক্তব্য রাখেন আহবায়ক মাহমুদ হাসান এমবিই। পরবর্তীতে পরিচয় করিয়ে দেয়া আহবায়ক কমিটির সকল সদস্যদের। যাদের পরিশ্রমে রোববার অনুষ্ঠিত হলো স্বার্থকপূর্ণ একটি সুন্দর অনুষ্ঠান।

এ সময় ব্যাচ ভিত্তিক অনেক ছাত্ররা তাদের পুরনো দিনের স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের মনের কথাগুলো তুলে ধরেন আগত সকল অতিথিদের সামনে। খুশিতে আনন্দে আত্নহারা হয়ে পড়েন অনেকে।

অনুষ্ঠানের সমাপ্তিতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন আরো সুন্দর ও অনুপ্রানিত করে তুলে পুরো পূর্ণমিলনী অনুষ্ঠান। পূর্ণমিলনীর কালচারাল কমিটির প্রধান ও স্কুলের প্রাক্তন ছাত্র এবং বিশিষ্ট কন্ঠশিল্পী শাহিন হোসেনের পরিচালনায় গান পরিবেশন করেন বিলেত ‍ও ইউরোপের বিশিষ্ট সঙ্গীতশিল্পীরা। যাদের মধ্যে অন্যতম ছিলেন এইডেড স্কুলের প্রাক্তর ছাত্র ও বিলেতের বিশিষ্ঠ গায়ক আমিন রাজা। অনুষ্ঠান সমাপ্তি শাহিন হোসেন নিজে গান গেয়ে ওঠেন্। সাথে সাথে গানে এসে যোগ দেন আরেক সাবেক ছাত্র  এবং ফাইন্যন্স কমিটি ও রেজিস্ট্রেশন কমিটির প্রধান সাবুল সামস উজ জামান।

সমাপ্তির আগে সকল ছাত্রদের পূর্নমিলনী উপলক্ষে বিশেষ ম্যাগাজিন উপহার দেয়া হয়। সময় স্বল্পতায় ও কারিগরী সমস্যার কারনে ম্যাগাজিনে যেসব ছাত্রদের ছবিসহ ব্যত্তান্ত দেয়া সম্ভব হয়নি। তাদেরকে মেইন অনুষ্ঠানস্থলের বাইরে বিভিন্ন প্রশ্নসহ স্লোগান দিতে দেখা যায়।

আহবায়ক কমিটির পক্ষ থেকে এ সময় তাদেরকে সান্তনা দিয়ে বলা হয় অনলাইন ভার্সনে http://issuu.com/printgate.co.uk/docs/the_aided_high_school সকল ছবিসহ আপডেড তথ্য ডাইনলোড করা যাবে। সেখান থেকে সবাই ডাউনলোড করে নিতে পারবেন। যাদের তথ্য প্রকাশ করা সম্ভব হয়নি তাদের আহবায়ক কমিটির সাথে যোগযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

দি এইডেড হাই স্কুল পূর্ণমিলনী ২০১৫ এর বিশেষ কিছু মুহুর্তের ছবি দেয়া হলো:

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close