সনাতন মতে

সিলেটী ভাষায় প্রকাশিত পবিত্র বাইবেল

নিউজ ডেস্ক: বাংলা হরফে সিলেটী উচ্চারণে খৃষ্ট ধর্মগ্রন্থ বাইবেল প্রকাশ করা হয়েছে। এ ধরনের প্রকাশনা বিশ্বেই এটাই প্রথম। প্রকাশনার সাথে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই ’ছিলটি বাইবেল’ এর দ্বিতীয় সংস্করণ খুব শিগগিরই সিলেটী নাগরী হরফে প্রকাশিত হবে, বর্তমানে যার মূদ্রন কাজ চলছে।

উল্লেখ্য, নাগরী হচ্ছে সিলেটের নিজস্ব বর্ণমালা, যা প্রায় বিস্মৃতি অতলে হারিয়ে গেছে। খৃষ্ট ধর্মাবলম্বিদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ’বড়দিন’কে সামনে রেখে প্রকাশিত হলো গাঢ় সবুজ রংয়ের প্রচ্ছদে সোনালী অক্ষরে লেখা পবিত্র ইঞ্জিল শরীফ – ছিলটি তরজমা নামের বাইবেল গ্রন্থটি।

টাওয়ার হ্যামলেটস এর বাসিন্দা, বিশিষ্ট ভাষা পন্ডিত, জেমস লয়েডস উইলিয়ামস এর সার্বিক তত্ত্বাবধানে দেশ-বিদেশের কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, মাওলানা ও অনুবাদক মূল গ্রীক ভাষা থেকে সিলেটী উচ্চারণে বাংলা হরফে নিউ টেস্টামেন্টটি অনুবাদ করেন। আগামী কয়েক দিনের মধ্যেই এটির আনুষ্ঠানিক প্রকাশনা অনুষ্ঠান সিলেটে অনুষ্ঠিত হবে। এজন্য জেমস উইলিয়াম গত সপ্তাহে বাংলাদেশের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করেছেন।

জেমস লয়েডস উইলিয়াম বলেন, ১৯৭৫ সাল থেকে আমি টাওয়ার হ্যামলেটস বারায় এবং সিলেটে বসবাস করছি। এর ফলে সিলেটী কমিউনিটির সংস্পর্শে আসার সুযোগ পেয়েছি। সিলেটের ভাষা ও ঐতিহ্য-সংস্কৃতির একজন গুণমুগ্ধ আমি বহু বছর ধরে নাগরি হরফে লেখা সিলেটী পুঁথি নিয়ে গবেষনা করে যাচ্ছি।

তাই, সিলেটী জনসাধারণকে তাদের নিজস্ব ভাষা ও উচ্চারণে অনুবাদকৃত বাইবেল উপহার দিলাম। তিনি বলেন, সিলেটে আমার কয়েকজন মুসলিম ও ক্রিশ্চিয়ান বন্ধুর ৭ বছরের অক্লান্ত পরিশ্রমের ফসল হচ্ছে এই সিলেটী বাইবেল। আহলে কিতাব সোসাইটি, সিলেট কর্তৃক প্রকাশিত সিলেটী বাইবেল টাওয়ার হ্যামলেটসের পিস বুক, ফ্যাশন স্ট্রিট, ব্রিক লেন এবং বুকস ফর লাইফ, ৩০৫ ক্যামব্রীজ হীথ রোড, বেথনাল গ্রীন থেকে কেনা যাবে। দাম মাত্র ৫ পাউন্ড।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close