অন্য পত্রিকা থেকে

ঢাকার সঙ্গে সমুদ্র চুক্তি চায় চীন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে ব্লু ইকোনমি এবং সমুদ্রবিষয়ক সহযোগিতামূলক চুক্তির জন্য বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে চীন। ভারতীয় দৈনিক দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়, ঢাকার সঙ্গে নয়াদিল্লির একই ধরনের একটি চুক্তি স্বাক্ষর হওয়ার কয়েক দিন পরই চীন এ ধরনের প্রস্তাব দিলো।

প্রতিবেদনে আরও বলা হয়, ঢাকা সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতের কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করেন। বঙ্গোপসাগরের সমুদ্রবিদ্যা নিয়ে যৌথ গবেষণা এবং একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় উভয় দেশ। দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সমুদ্রবিষয়ক সহযোগিতার ক্ষেত্রে এ চুক্তিকে বড় একটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

কূটনৈতিক একটি সূত্র দ্য হিন্দুকে বলেছেন, বাংলাদেশ এর আগে সামর্থ্য বৃদ্ধি, প্রশিক্ষণ ও যৌথ গবেষণার জন্য সমুদ্র সহযোগিতামূলক একটি চুক্তি স্বাক্ষরের জন্য চীনকে প্রস্তাব দিয়েছিল। কিন্তু তারা কোন জবাব তখন পায় নি। সূত্রমতে, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় ১০ই জুন সমুদ্র সহযোগিতা নিয়ে বেইজিংয়ের তরফ থেকে একটি সমঝোতা স্মারকের খসড়া পেয়েছে।

সেপ্টেম্বর মাসে দুদিনের আনুষ্ঠানিক সফরে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের বাংলাদেশে আসার কথা রয়েছে। চীন ও বাংলাদেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তিতে তিনি এ সফর করবেন। আর চীন চায় সমঝোতা চুক্তিটি ওই সফরে স্বাক্ষরিত হোক।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close