জাতীয়

ব্রাজিল থেকে আর গম আমদানি করবে না সরকার

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রাজিল থেকে আমদানি করা গম নিয়ে যত কথা হচ্ছে তার সবই শূন্যের ওপর বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। সঠিক পরীক্ষা ছাড়া কেউ এ বিষয়ে অনাকাঙ্ক্ষিত কোন কথা বলার অধিকার রাখেন না বলেও দাবি করেন তিনি। গতকাল সংসদে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, এ বিষয়ে এমপিরা বিভিন্ন কথা বলছেন। ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। তিনি এ বিষয়ে সকলকে সতর্ক হওয়ার আহ্বান জানান। খাদ্যমন্ত্রী সংসদে জানান, ব্রাজিল থেকে আমদানি করা গমের স্যাম্পল দেখতে লাল, ছোট ও দেখতে খারাপ হলেও তা ‘খাওয়ার অনুপযোগী’ নয়। তবে এটি আমরা আর আনছি না। খাদ্য অধিদপ্তরের পরীক্ষায় তা নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, দুইবারের পরীক্ষার পরও এখানে কোন সমস্যা পাওয়া যায়নি। আমাদের আসলে পূর্ব অভিজ্ঞতা ছিল না। ফলে নিম্নমানের কোটেশন দেয়ার পরও আমরা ঠিক বুঝতে পারিনি।

তবে আমরা এতো গুরুত্ব দেইনি। কারণ যখন অস্ট্রেলিয়া, ইউকে থেকে গম আনতাম তখন সেগুলোর মান নিয়ে কোন কথা উঠেনি। পুরোপুরি পরীক্ষা করে সিদ্ধান্তে পৌঁছার আগেই কেউ একজন প্রধানমন্ত্রীর কাছে এ গমের স্যাম্পল পৌঁছে দিয়েছে বলে মন্তব্য করেন তিনি। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ স্যাম্পল দেখে উষ্মা প্রকাশ করেছেন। কেন এমন হলো তা দ্রুত বের করার নির্দেশও দিয়েছেন। এরপর দেশের ১৫-১৬টি জেলা থেকে নমুনা সংগ্রহ করে আবারও ল্যাবে দেয়া হয়েছে। যার রিপোর্ট আগামী তিনদিনের মধ্যে হাতে পাওয়া যাবে।

এরপরই বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কথা বলা হবে। তবে ৩০ থেকে ৪০ হাজার মেট্রিক টন গম বিতরণ করা হলেও তা নিয়ে খুব একটা বিতর্কিত কথাবার্তা হয়নি। আর কাউকে এ গম জোর করেও দেয়া হয়নি বলে জানান তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close