ইউরোপ জুড়ে

অর্থ সঙ্কটের কারণে বন্ধ হচ্ছে গ্রিসের সব ব্যাংক

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গ্রিসকে আর্থিক সহায়তা না দেয়ার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের (ইসিবি) সিদ্ধান্তের প্রেক্ষিতে আগামী এক সপ্তাহের জন্য দেশের সকল ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস। অর্থনৈতিক সঙ্কট কাটাতে বেইল আউট প্রশ্নে গ্রিসের সঙ্গে মতভেদের জেরে রোববার ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক দেশটিতে জরুরি অর্থ সহায়তা বন্ধের সিদ্ধান্ত নেয়।

মূলত ইসিবির এই সিদ্ধান্তের ফলে মুদ্রা তারল্য রোধ করে আর্থিক পদ্ধতিতে নিয়ন্ত্রণ আরোপের জন্যই তড়িঘড়ি করে ব্যাংক বন্ধের সিদ্ধান নেয় গ্রিক সরকার। আগামী মঙ্গলবারের মধ্যে আইএমএফের ১৮০ কোটি ডলার পাওনা পরিশোধ করতে হবে গ্রিসকে। এই অর্থ পরিশোধে ব্যর্থ হলে ঋণখেলাপির দায়ে ইউরোজোন ত্যাগ করতে হতে পারে গ্রিসকে।

সংকট ঘনীভূত হতে থাকায় ব্যাংক থেকে টাকা তুলে নিতে এটিএম মেশিনগুলোর সামনে ভিড় জমিয়েছেন গ্রিসের জনগণ।স্থানীয় এক অধিবাসী সংবাদমাধ্যমকে জানান, এক সপ্তাহ ব্যাংক বন্ধ থাকার সিদ্ধান্তে মানুষ ভয় পাচ্ছে। তারা নিজেদের টাকা নিয়ে খুবই উদ্বিগ্ন।’ ব্যাংক থেকে টাকা তোলার পাশাপাশি খাবারও মজুদ করছে জনগণ। প্রচুর লোক লাইন দিয়ে বাজার করছে। টিস্যুপেপার থেকে শুরু করে প্রয়োজনীয় জিনিসপাতি কিনতে সুপারমার্কেটগুলোতে মানুষের ভিড় জমেছে।

জুলাইয়ের ৬ তারিখ পর্যন্ত সব ব্যাংক বন্ধ থাকবে। তবে কর্তৃপক্ষ জানিয়েছে এটিএম বুথগুলো সোমবার বিকেলে ফের খুলবে। তবে একজন সর্বোচ্চ ৬০ ইউরোর (৬৬ ডলার) বেশি অর্থ তুলতে পারবেন না। তবে এই নিয়ম বিদেশি পর্যটকদের জন্য প্রযোজ্য হবে না। বিদেশি রাষ্ট্রে ইস্যু করা ক্রেডিটকার্ড ব্যবহার করে ইচ্ছেমত অর্থ তোলা যাবে এটিএম বুথ থেকে। সোমবার গ্রিসের স্টক এক্সচেঞ্জও বন্ধ থাকবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close