ইউরোপ জুড়ে

ইউরোপে পান আমদানির উপর নিধেধাজ্ঞার সময় বাড়লো

শীর্ষবিন্দু নিউজ: ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশ থেকে পান আমদানির উপর যে সিষেধাজ্ঞা আরোপি করেছিল তা বাড়িয়ে আরো এক বছর করলো। এর ফলে ব্রিটেনে পানের বাজারে ক্রেতাদের আদিপত্য দেখানোর সুযোগ পেল ভারত ও থাইল্যান্ড।

জোনা যায়, ব্রিটেনের বাজরে প্রায় ৪০ থেকে ৫০হাজার পাউন্ডের পান বিক্রি হয়। এক সময় এই বাজার ছিল সম্পূর্ণ বাংলাদেশীদের দখলে। যা  পূর্নরায় হাত ছাড়া হয়ে গেছে ৩০ জুন ভোটের ফলে।

সূত্র মতে, ইইউর উদ্বেগের জায়গা ছিল, পান থেকে আসলেই স্যালমোনেলা ব্যাকটেরিয়া দূর হয়েছে কি না। এ বিষয়ে ডিজি স্যনেটের কর্মকর্তাদের সঙ্গে কৃষি মন্ত্রনালয়ের এক ভিডিও কনফারেন্স অনুষ্টিত হয়। ওই কনফারেন্সে এই বিষয়ে তাদের আশ্বস্থ করা হয় যে, ব্যাকটেরিয়া মুক্ত করার ফর্মুলা পাঠানো হবে শিঘ্রই। কিন্তু সেই ফর্মুলা এখনো পাঠানো হয়নি বলে জানা যায়।

যার ফলে, ইইউ সদস্য দেশগুলোকে নিয়ে গত শুক্রবার অনুষ্ঠিত ভোটের ফলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ৩০ জুন ২০১৬ পর্যন্ত করা হয়। এর আগে ব্রাসেলসে বাংলাদেশ দুতাবাসের সঙ্গে ইউরোপীয় কমিশনের স্বাস্থ্য ভোক্তা সুরক্ষা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক অনুষ্টিত হয়। বৈঠকে বিষয় নিশ্চিত করেন দূতাবাসের কর্মর্তারা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close