ভারত জুড়ে

চাহিদা মেটাতে উরুগুয়ে থেকে ইলিশ আসবে ভারতে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: এবার আর পদ্মার ইলিশের দিকে হাপিত্যেশ করে বসে থাকতে হবে না ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ভোজনরসিক বাঙালিকে। তাদের পাতে এবার ভাগ বসাবে উরুগুয়ে ইলিশ।

আর কিছুদিনের মধ্যেই শহর কলকাতা, হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন বাজারে দেখা মিলবে সুদূর উরুগুয়ে থেকে আমদানি করা বিচিত্র সুন্দর এই মাছ। যা স্বাদে, রূপে, গন্ধে ইলিশের সঙ্গে সমানতালে পাল্লা দেবে বলে মনে করছেন এই রাজ্যের পাইকারি মাছ ব্যবসায়ীরা।

এমনকী এই মাছ ইলিশের থেকে অনেকটা সস্তাও হবে বলে দাবি তাঁদের। ২০০ থেকে ২৫০ টাকা কেজি দরে পাওয়া যাবে উরুগুয়ের এই সামুদ্রিক মাছ রূপসী। ৪০০ থেকে ৬০০ গ্রাম ওজনের এই মাছের রূপও অনেকটাই ইলিশের মতো। রান্না করে পাতে পড়লে ইলিশ মাছ খাচ্ছি বলেই কিছুটা মালুম হবে বলে দাবি পাইকারি উদ্যোক্তাদের।

কিন্তু ইলিশের থেকে দাম অনেকটাই কম হওয়ায় একে মধ্যবিত্তের ইলিশও বলতে চাইছেন কেউ কেউ। তবে উরুগুয়ের এই রূপসী যে চলতি মাসেই এ রাজ্যে এসে যাচ্ছে সে কথা বলাই যায়। কিছুদিনের মধ্যেই হাওড়ার পাইকারি মাছ বাজারে ২৫ টন মানে ২৫ হাজার কিলো রূপসী ঢুকছে।

এ ব্যাপারে ওই মাছের প্রয়োজনীয় পরীক্ষাও হয়ে গিয়েছে। ক্ষুদ্রান্ত্রে বিভিন্ন ব্যাকটেরিয়া, জীবাণু প্রভৃতি আছে কিনা তার খুঁটিনাটি পরীক্ষার শেষে কেন্দ্রীয় মৎস্য দপ্তরের ছাড়পত্রও মিলেছে। এবার শুধু ‘রূপসী’র আসার পালা। চলতি বর্ষাতেই বাঙালির পাতে পড়বে রূপসী। এই মাছ অল্পদিনের মধ্যে বাংলার রসনায় ভাগ বসাবে বলেই মনে করছেন ব্যবসায়ীরা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close