Americaযুক্তরাষ্ট্র জুড়ে

হ্যাকারের খপ্পরে মার্কিন সরকারি কর্মীরা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রের ২ কোটি ১৫ লাখ সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। সাইবার হামলার ক্ষয়–ক্ষতি খতিয়ে দেখে একথা জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকারের কর্মী ব্যবস্থাপনা দপ্তর বা ওপিএম। হ্যাকারদের খপ্পরে পড়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে রয়েছে চাকরি প্রার্থী, মার্কিন সরকারি ঠিকাদার ও তাদের ১০ লাখেরও বেশি অংশীদার।

সাইবার হামলার কথা প্রথম প্রকাশ হওয়ার পর দেয়া বিবৃতিতে ৪২ লাখ সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য চুরির কথা জানানো হলেও এখন তার চেয়ে প্রায় পাঁচগুণ বেশি তথ্য খোয়া যাওয়ার কথা বলছে ওপিএম। এপ্রিল মাসে ভয়াবহ এ সাইবার হামলার বিষয়টি প্রথম জানতে পারে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। দেশটির সরকারি তথ্য ভাণ্ডারে সাইবার হামলা চালিয়ে হ্যাকাররা ওপিএম এবং স্বরাষ্ট্র দপ্তর থেকে বিপুল তথ্য হাতিয়ে নেয়।

সাইবার হামলার এ ঘটনায় চীনকেই প্রধান সন্দেহভাজন বলে দাবি করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। তবে বেইজিং কর্তৃপক্ষ সাইবার হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। কিন্তু মার্কিন গোয়েন্দা প্রধান জেমস ক্ল্যাপার প্রকাশ্যে চীনের বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ করেছেন। তিনি বলেন, সরকার সাইবার হামলা নিয়ে তদন্ত করে যাচ্ছে, তবে এ ঘটনায় প্রধান সন্দেহভাজন চীন।

সাইবার হামলার মূল্যায়ন প্রতিবেদনে ওপিএম বলছে, ঘটনার তদন্তে দেখা গেছে, বাড়তি আরো অনেক তথ্য চুরি গেছে। এসব তথ্যের মধ্যে রয়েছে স্যোশাল সিকিউরিটি নাম্বার থেকে শুরু করে স্বাস্থ্য তথ্য, অর্থনৈতিক তথ্য, অপরাধমূলক তথ্য এবং সরকারি চাকরিজীবী ও তাদের স্বজনদের নাম, ঠিকানাও।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close