Americaযুক্তরাষ্ট্র জুড়ে

পরমাণু চুক্তি নিয়ে কোনো ধরনের প্রশ্নের জন্য ভীত নন বললেন ওবামা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে কোনো ধরনের প্রশ্নের জন্য তিনি ভয় করেন না। চুক্তির বিরুদ্ধে সব ধরনের সমালোচনাকেও তিনি প্রত্যাখ্যান করেছেন।

শনিবার তার সাপ্তাহিক ভাষণে ওবামা বলেছেন, চুক্তি না হলে বিশ্বের সবচেয়ে গোলযোগপূর্ণ মধ্যপ্রাচ্য অঞ্চলে আমাদের আরো একটি বড় যুদ্ধের ঝুঁকি মোকাবেলা করতে হতো। দীর্ঘ ১৮ দিন টানা আলোচনার পর গত মঙ্গলবার ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে চূড়ান্ত চুক্তি হয়েছে। এ বিষয়ে আমেরিকার অনেক সমালোচক বিশেষ করে মার্কিন রিপাবলিকান দল, কয়েকজন ডেমোক্র্যাট সদস্য এবং ইহুদিবাদী লবি হুঁশিয়ারি দিয়ে বলেছে, এ চুক্তি কেবল ইরানকে পরমাণু বোমা তৈরির পথ করে দেবে।

এ সম্পর্কে ওবামা বলেন, অনেকে উত্তপ্ত ও অসদুদ্দেশ্যে তর্ক করতে পারেন কিন্তু দীর্ঘ সময় নিয়ে আমরা আলোচনা করেছি যাতে খারাপ চুক্তি না হয়। আমরা সবাই এমন একটি চুক্তি চেয়েছিলাম যা সবার দাবি পূরণ করে এবং শেষ পর্যন্ত আমরা তা পেয়েছি। ইরানের সঙ্গে সই হওয়া চুক্তি পর্যালোচনার জন্য মার্কিন কংগ্রেস ৬০ দিন সময় পাবে। রিপাবলিকান দল নিয়ন্ত্রিত কংগ্রেস এ চুক্তি প্রত্যাখ্যান করতে পারে বলে অনেকে ধারণা করছেন।

তবে চুক্তি সইয়ের দিনই ওবামা হুমকি দিয়ে বলেছেন, চুক্তি বাস্তবায়নের পথে কংগ্রেস কোনো ধরনের বাধা সৃষ্টি করতে চাইলে তিনি তাতে ভেটো দেবেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close