আরববিশ্ব জুড়ে

ঈদের দিনে জুম্মা পড়ার প্রয়োজন নেই: সৌদি সুপ্রিম কাউন্সিল অব স্কলার্স

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ: সৌদি সুপ্রিম কাউন্সিল অব স্কলার্স। যাদের নির্দেশে দুই ঈদে নামাজ পড়াসহ ইসলামী শরীয়তের অন্যান্য বিদ বিধানের সুস্পষ্ট ব্যাখ্যা দিয়ে থাকে এবং বিশ্বের অধিকাংশ ইসলামী চিন্তাবিদের সাথে এই সুপ্রিম কাউন্সলের খুব একটা মতভেদ হয় না বা তফাৎ হয়না্। যা বরাবর পালন করে আসছে মধ্যপ্রাচ্যদেশসহ ইউরোপের বসবাসরত মুসলিমরা।

কোরআন হাদিসের আলোকে মূলত এই কাউন্সিল বক্তব্য যতটুকু সম্ভব দিয়ে থাকে। এবারের ঈদ উল ফিতর মধ্যপ্রাচ্যসহ গোটা পূর্ব ইউরোপ এবং অন্যান্য দেশে যেভাবে গ্রীনিচ মান টাইমের দেশে সময়ের তারতম্য খুব কাছাকাছি, সেই সব দেশে একই দিনে ঈদ পালিত হয়েছে এবং সৌদি সুপ্রিম কাউন্সিল এই ঈদের চাদ দেখার ব্যাপারে সিদ্ধান্ত দিয়ে বরাবরের মতো বিশেষ করে মধ্যপ্রাচ্যর বহুল প্রচারিত দৈনিক আরব নিউজের মাধ্যমে বিশ্বব্যাপী প্রচারিত হয়েছিল।

এবারই প্রথম নয়, আগের রাম্বাধান মাসগুলোতে রোজা শেষে অনেকবার ঈদে  উল ফিতর আগেও শুক্রবারে পালিত হয়েছে। এবং যথারীতি ঈদ জামাত এবয় একই দিন জুম্মার নামাজ যথা নিয়মে পালন হয়ে আসছে। কখনো এ নিয়ে কেউ প্রশ্ন তুলে নি। এবারই প্রথম সৌদি সুপ্রিম কাউন্সিল এ নিয়ে প্রশ্ন তুললো। যদিও মাধ্যপ্রাচ্যর কোন কোন সংবাদ মাধ্যম এটাকে হেলথি বিতর্ক হিসেবে উল্লেখ করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close