ইউরোপ জুড়ে

অভিবাসন প্রত্যাশীদের বসবাসের সুযোগ দেবে ইউরোপ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ৩২ হাজার অভিবাসন প্রত্যাশীকে ইউরোপে বসবাস করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীরা। সোমবার ইইউ অঞ্চলের স্বরাষ্ট্রমন্ত্রীরা ৪০ হাজার অভিবাসন প্রত্যাশীর ভাগ্য নির্ধারণ করতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেছিলেন। সেখানেই ইউরোপে আসা ৩২ হাজার মানুষকে স্থান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বাকি ৮ হাজারের ভবিষ্যৎ এখনো অনিশ্চিত।

সোমবার বেলজিয়ামের রাজধানীতে অনুষ্ঠিত বৈঠকে সবচেয়ে বেশি অভিবাসন প্রত্যাশী নিতে রাজি হয়েছে জার্মানি। ৩২ হাজারের মধ্যে ১০ হাজারই নেবে জার্মানি। বাকি ২২ হাজার ৫০৪ জনকে ভাগাভাগি করে নেবে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ। ইইউবহির্ভূত ইউরোপীয় দুই দেশ সুইজারল্যান্ড এবং নরওয়েও এই প্রক্রিয়ায় অংশ নিচ্ছে। নরওয়ে সাড়ে তিন হাজার মানুষের দায়িত্ব নিচ্ছে আর সুইজারল্যান্ড নেবে ৫১৯ জনকে।

এদিকে, আগের মতো গ্রিস এবং ইটালিতে ঢুকে পড়া এই ৪০ হাজার অভিবাসন প্রত্যাশীর ব্যাপারেও ইউরোপের সব দেশ ভূমিকা রাখতে রাজী নয়। হাঙ্গেরি, অস্ট্রিয়া, স্লোভেনিয়া, স্লোভাকিয়া, স্পেন, এস্টোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া আগেই এ দায়িত্ব নিতে অস্বীকৃতি জানিয়েছে।

এ বছর এর আগেও অভিবাসন প্রত্যাশীদের ভবিষ্যৎ নির্ধারণের জন্য বৈঠকে বসেছিলেন ইউরোপীয় অঞ্চলের স্বরাষ্ট্রমন্ত্রীরা। তখন ২১ হাজার অভিবাসন প্রত্যাশীর দায়িত্ব নেয়ার অঙ্গিকার করেছিল জার্মানি ও ফ্রান্স।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close