প্রযুক্তি আকাশ

পৃথিবীর মতোই আরেক পৃথিবীর সন্ধান

নিউজ ডেস্ক: পৃথিবী সদৃশ নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যেটি সূর্যের মতো একটি তারকাকে কেন্দ্র করে নিজ কক্ষপথে ঘোরে। বৃহস্পতিবার (২৩ জুলাই) নাসার বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন বলে আন্তর্জাতিক একাধিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

নাসা জানায়, পৃথিবীর মতো দেখতে কেপলার ৪৫২বি নামে গ্রহটি পৃথিবীর চেয়ে প্রায় ৬০ শতাংশ বড়। সবচেয়ে চমকপ্রদ তথ্য হলো, আবিস্কৃত এ গ্রহে রয়েছে পৃথিবীর মতো সক্রিয় আগ্নেয়গিরি, মহাসাগর, এমনকি ওঠে রোদও। সেখানে ৩৮৫ দিনে বছর হয়। ওয়াশিংটনে নাসার সায়েন্স মিশন ডাইরেক্টরেটের সহযোগী প্রশাসক জন গ্রুন্সফিল্ড বলেন, আজ আমরা এমন একটি গ্রহ আবিষ্কারের ঘোষণা দিচ্ছি, যাকে বলতে পারি, পৃথিবী এবং আমাদের সূর্যের কাজিন।

এটিকে তিনি পৃথিবীর কাছের জমজ বা পৃথিবী-২ নামে আখ্যায়িত করেন। এ গ্রহটিকে ইউএস এজেন্সির কেপলার স্পেস টেলিস্কোপ শনাক্ত করেছে। পাথুরে এ গ্রহ সম্বন্ধে ইউএস স্পেস এজেন্সি জানিয়েছে, এটি খুব ঠাণ্ডা নয় আবার খুব গরমও নয়, যা প্রাণের উদ্ভবের জন্য জরুরি পানি থাকার সম্ভাবনা নির্দেশ করে। কেপলার ৪৫২বি ১.৫ বিলিয়ন বছর বয়সী, যা পৃথিবী থেকে ১৪শ’ আলোকবর্ষ দূরে। নতুন আবিষ্কৃত এ গ্রহে অদূর ভবিষ্যতে পৌঁছানোর এবং মনুষ্য বসতি গড়ার সম্ভাবনার কথা জানিয়েছে বিজ্ঞানীরা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close