প্রযুক্তি আকাশ

চালকবিহীন গাড়ির জন্য বিশ্বের প্রথম কৃত্রিম শহর

প্রযুক্তি আকাশ ডেস্ক: মার্কিন গবেষকরা এক কোটি ডলার ব্যয়ে একটি কৃত্রিম শহর নির্মাণ করেছেন। শহরটির নাম রাখা হয়েছে এমসিটি। ৩২ একর জায়গার ওপর নির্মিত ছোট্ট এ শহরে রয়েছে আসল দোকানের আদলে তৈরি দোকান, রেস্টুরেন্ট এবং কোন শহরতলি বা ছোট শহরের অন্যান্য বৈশিষ্ট্য। শহরটিতে রয়েছে কৃত্রিমভাবে তৈরি ভবনের সম্মুখভাগ ও বাইরে খাওয়া-দাওয়ার কৃত্রিম ব্যবস্থা।

আর এমনটা করা হয়েছে একটি বিষয়কে মাথায় রেখে। ভবিষ্যতে চালকবিহীন বা স্ব-চালিত গাড়িগুলো পরীক্ষামূলকভাবে চালিয়ে সমস্যা চিহ্নিত করতেই এ উদ্যোগ। এ খবর দিয়েছে অনলাইন মিড-ডে। ইউনিভার্সিটি অব মিশিগান শহরটি উদ্বোধন করেছে। বিশ্বের প্রথম নিয়ন্ত্রিত পরিবেশের শহর এটি। প্রযুক্তির সঙ্গে সংযুক্ত ও স্ব-চালিত প্রযুক্তির যানবাহন পরীক্ষা করতেই এ উদ্যোগ নেয়া হচ্ছে।

এ শহরে রয়েছে মানুষের হাঁটার জন্য ফুটপাথ, সড়কের বিভিন্ন ধরনের বাতি, থামার সংকেত ও ট্রাফিক সিগন্যাল। মিশিগান ইউনিভার্সিটির মোবিলিটি ট্রান্সফরমেশন সেন্টারের (এমটিসি) পরিচালক পিটার সোয়েটম্যান বলছিলেন, এমসিটি নিরাপদ, নিয়ন্ত্রিত ও এর পরিবেশ বাস্তব পরিবেশের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

কৃত্রিম শহরটি নকশা ও নির্মাণের কাজ করেছে মিশিগান ইউনিভার্সিটির ইন্টারডিসিপ্লিনারি এমটিসি বিভাগ। মিশিগান ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন (এমডিওটি)-এর সঙ্গে যৌথ অংশীদারিত্বে ও উদ্যোগে গড়ে তোলা হয়েছে এমসিটি শহর। গত বছর কৃত্রিম শহরটির নির্মাণকাজ শুরু হয়। পরীক্ষামূলক এ শহরটিতে প্রায় এক কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close