আফ্রিকা জুড়ে

পিতৃভূমি কেনিয়া সফরে বিশ্বের শক্তিধর প্রেসিডেন্ট বারাক ওবামা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দুইদিনের রাষ্ট্রীয় সফরে পিতৃভূমি কেনিয়ায় পৌঁছেছেন। মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম কেনিয়া সফর।

কেনিয়া দিয়ে শুরু হওয়া ওবামার এ সফর শেষ হবে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের (এইউ) একটি সম্মেলনে যোগদানের মধ্য দিয়ে। আদ্দিস আবাবায় প্রথমবারের মতো কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পা রাখবেন ওবামা-ই।

এর আগে বছর দশেক আগে কেনিয়ায় তার পূর্বপুরুষ ও তাদের পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে সেখানে গিয়েছিলেন তিনি। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ১০ মিনিটে ওবামাকে বহনকারী মার্কিন বিমানবাহিনীর প্লেনটি নাইরোবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এসময় কেনিয়ার রাষ্ট্রপতি উহুরু কেনিয়াত্তাসহ দেশটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে স্বাগত জানান।

অন্যদের মধ্যে ছিলেন ওবামার সৎবোন উমাও। সংবাদমাধ্যম জানায়, রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি সফরে গুরুত্ব পাবে ওবামার পারিবারিক আনুষ্ঠানিকতার বিষয়াদিও। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, সফরে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি ওবামা তার স্বজনদের সঙ্গে ব্যক্তিগতভাবেও সময় কাটাবেন।

২০০৬ সালে সবশেষ কেনিয়া সফরে গিয়েছিলেন ওবামা, পিতৃভূমিতে স্বজনদের সান্নিধ্য পেতে। তখন তিনি যুক্তরাষ্ট্রের সাধারণ একজন সিনেটর। এবার বিশ্বের পরাক্রমশালী প্রেসিডেন্ট।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close