জাতীয়

দেশের বাইরে থেকে টিভি নিলে দেখে নিন কত টাকা গুনতে হবে ট্যাক্স

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশে টেলিভিশন আমদানির শুল্ক হার গত ০৪ জুন ২০১৫ তারিখ হতে হালনাগাত করা হয়েছে। বিমানবন্দর ব্যবহারকারী সম্মানিত যাত্রীবৃন্দ যে সব বিষয়ে জানতে চান তার মধ্যে টেলিভিশন আমদানির শুল্কহার অন্যতম।

যারা বিদেশথেকে আসার সময় একটি টেলিভিশন সাথে আনতে চান তাদের জন্য সুখবর হল সরকার এবছর টেলিভিশন আমদানির শুল্কহার আগের তুলনায় প্রায় ৩০-৪০ ভাগ কমিয়েছে। তবে কয়েকটি বিষয় মনে রাখা প্রয়োজন:

ক. ব্যাগেজ রুল অনুযায়ী একজন যাত্রীর জন্য একটি মাত্র টেলিভিশন উক্ত হারে আমদানিযোগ্য। দুই বা ততোধিক বা বাণিজ্যিক পরিমান হলে শুল্কের পরিমান বেশি হতে পারে।

খ. ২১ ইঞ্চি পর্যন্ত ট্যাক্স মুক্ত। ২১ ইঞ্চি বলতে ২১.৫ ও বোঝাবে। অন্যকথায় ২২ ইঞ্চির পূরব পরযন্ত কোন ট্যাক্স লাগবেনা।

গ. যে কোন প্রযুক্তির টিভি যেমন প্লাজমা, এলসিডি, টিএফটি, এলইডির জন্য উক্ত হার প্রযোজ্য।

ঘ. ১৯ ইঞ্চি অব্দি এলসিডি কম্পিউটার মনিটর (টিভি সুবিধা থাকুক বা নাই থাকুক) ট্যাক্স ফ্রি আমদানি করা যাবে । তবে এর বেশি হলে এসেসমেন্ট এর ভিত্তিতে শুল্ক প্রযোজ্য হবে।

ঙ. ব্যাগেজ ঘোষণা ফরমে ভিন্ন রকম হার দেখলে দুশ্চিন্তার কিছু নেই। এখনও অনেক এয়ারলাইনস পুরোনো ঘোষণা ফরম ব্যাবহার করছে। ফলে সম্মনিত যাত্রীবৃন্দ ভুল তথ্য পেয়ে থাকেন। কনফিউশন এর কোন সুযোগ নেই। বিমান কোম্পানীগুলো যত শীঘ্র সম্ভব পুরানো ব্যাগেজ ঘোষণা ফরম বদলে ফেলবেন ততই মঙ্গল। কাস্টমস বা এ সংক্রান্ত অনেক ওয়েব সাইট ও হালনাগাদ করা হয়নি। এজন্য কেউ কেউ বিভ্রান্তির স্বীকার হতে পারেন। তবে নতুন ফরম ব্যাবহার বিষয়ে বিষয়ে এয়ারলাইন্স অপারেটিঙ কমিটি (এওসি)র ভুমিকা প্রশংসনীয়। আশাকরি অল্পদিনের মধ্যেই সকল এয়ারলাইন্স হালনাগাদ ব্যাগেজ ঘোষণা ফরম ব্যবহার করবে ও ওয়েবসাইট গুলোতে হালনাগাদ তথ্য সন্নিবেশ করা হবে যাতেকরে সম্মানিত যাত্রীবৃন্দের বিভ্রান্তি অনেকাংশে দুর হবে।

চ. টেলিভিশন নতুন হোক বা পুরাতন হোক সাইজ অনুসারে নিরধারিত হারে শুল্ক প্রযোজ্য হবে।

ছ. ব্যাগেজ রুল অনুযায়ী একজন যাত্রী একটি মাত্র টিভির জন্য এ সুবিধা পাবেন। ২ বা ততোধিক টিভির জন্য প্রথমটির জন্য নিরধারিত উক্ত ট্যাক্স আরোপ করা হবে। পরবতি প্রতিটির জন্য মুল্য এসেসমেন্ট এর ভিত্তিতে ট্যাক্স আরোপযোগ্য হবে। ধন্যবাদ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close