জাতীয়

দেশে বাজারে পেঁয়াজের ঝাঁঝ বেশি

শীর্ষবিন্দু নিউজ: রাজধানীর বাজারে এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়ে গেছে। আকস্মিক এই মূল্য বৃদ্ধির জন্য ভারতের বাজারে দাম বাড়াকে দায়ী করেছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, যা বুধবার ছিল ৫০ টাকা। বুধবার ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়ার পেঁয়াজের দাম এক দিনেই উঠেছে ৫০ থেকে ৬৫ টাকায়।

টিসিবির হিসেবে এক দিনের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজের দাম ১০ টাকা আর আমদানি করা পেঁয়াজের দাম ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। টিসিবির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬৫ টাকা দরে।

গত বছরের সেপ্টেম্বরে ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশে এই নিত্যপ্রয়োজনীয় মসলা পণ্যের দাম ১০০ টাকায় গিয়ে দাঁড়িয়েছিল।  পুরান ঢাকার শ্যামবাজারের কৃষিপণ্যের আড়ত পপুলার বাণিজ্যালয়ের মালিক আড়তদাররা। এজন্য ভারতে উৎপাদন কম হওয়াকে দায়ী করে তারা জানান, আমাদের দেশে এবছর পেঁয়াজের সন্তোষজনক উৎপাদন হয়েছে।

কিন্তু আমাদের বাজার ভারতের বাজারের সঙ্গে সম্পর্কিত। এখন যে দাম বেড়েছে সেটা ভারতের বাজারে দাম বাড়ার কারণে হয়েছে। কয়েক মাস আগে ভারতের প্রধান প্রধান পেঁয়াজ উৎপাদনকারী রাজ্যে ভারি বৃষ্টিপাত হওয়ায় উৎপাদন ব্যাহত হয়েছে। তার প্রভাব এখন ভারতের বাজারে দাম বেড়েছে। বর্তমানে ভারতের বাজার থেকে ৪৩০ থেকে ৪৫০ ডলারে (প্রায় ৩৪ হাজার টাকা) প্রতি টন পেঁয়াজ আমদানি করতে হচ্ছে জানিয়ে এই বাজারের ব্যবসায়ীরা বলেন, তার সঙ্গে পরিবহন খরচ যোগ হয়ে বেড়েছে দাম।

তবে আগামী ২০ দিনের মধ্যে দাম কমে আসবে বলে মনে করেন ব্যবসায়ীরা। এর কারণ হিসেবে জানা যায়, ভারতের ব্যাঙ্গালোরের পেঁয়াজ ১৫ থেকে ২০ দিনের মধ্যে বাজারে চলে আসবে। বাণিজ্য মন্ত্রণালয়ের এক হিসাবে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশে বছরে ২২ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। এবছর দেশে ১৮ থেকে ১৯ লাখ টন উৎপাদন হয়েছে। বাকি পেঁয়াজের চাহিদা আমদানি করে মেটানো হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close