সিলেট থেকে

উদ্বোধনের অপেক্ষায় সিলেটের প্রথম দৃষ্টিনন্দন ফুটওভারব্রিজ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সিলেট নগরীর ব্যস্ততম এলাকা কোর্ট পয়েন্ট। ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে এই পয়েন্টে নির্মিত হয়েছে সিলেটের প্রথম ফুট ওভারব্রিজ।

সুরমা নদীর উপর নির্মিত শতবর্ষী কিনব্রিজের আদলে নির্মিত এ ফুট ওভারব্রিজটি বাড়িয়ে দিয়েছে নগরীর সৌন্দর্য্য। পথচারীদের রাস্তা পারাপারের সুবিধার পাশাপাশি ওভারব্রিজটির মাধ্যমে সিলেটের ঐতিহ্য ফুটিয়ে তোলারও চেষ্টা করা হয়েছে। প্রায় ১ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই ফুট ওভারব্রিজটি আগস্ট মাসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উদ্বোধন করার কথা রয়েছে বলে জানিয়েছেন সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

সিসিক সূত্রে জানা যায়, ২০০৮ সালে আবুল মাল আবদুল মুহিত তার নির্বাচনী ইশতেহারে সিলেটে দৃষ্টিনন্দন ফুট ওভারব্রিজ নির্মাণের প্রতিশ্র“তি দিয়েছিলেন। ওইসময় নির্বাচনে বিজয়ী হওয়ার পর তিনি তার প্রতিশ্র“তি বাস্তবায়ন করতে না পারলেও দ্বিতীয়বারের মতো অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়ে তিনি ফুট ওভারব্রিজ নির্মাণের উদ্যোগ নেন। গত ২১ মে তিনি কোর্ট পয়েন্টে ওভারব্রিজটির নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানান, রাস্তা পারাপারের পাশাপাশি নগরীর সৌন্দর্য্যবর্ধনের কথা মাথায় রেখে ফুট ওভারব্রিজটি নির্মাণ করা হচ্ছে। ওভারব্রিজটিতে সিলেটের ঐতিহ্যবাহী কিনব্রিজের আবহ ফুটে তোলার চেষ্টা করা হয়েছে। ইতোমধ্যে ওভারব্রিজটির নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। আগস্টে অর্থমন্ত্রী ওভারব্রিজটির উদ্বোধন করার কথা রয়েছে।

ফুট ওভারব্রিজটিতে সিলেটের সুরমা নদীর উপর লোহার তৈরি ঐতিহাসিক কিনব্রিজের আদল ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। কিন ব্রিজের মতো ওভারব্রিজটি নির্মিত হচ্ছে লোহার প্লেট ও রেলিং দিয়ে। যে কেউ ওভারব্রিজের দিকে তাকালেই চোখে ভেসে ওঠবে কিনব্রিজের চিত্র। রাতের বেলায়ও যাতে পথচারীরা ওভারব্রিজটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন সেজন্য আধুনিক আলোকসজ্জারও ব্যবস্থা রাখা হচ্ছে।

ওভারব্রিজটিতে মোট ৬টি সিড়ি রয়েছে। ৬ সিড়ি দিয়েই পথচারীরা রাস্তা পারাপার হতে পারবেন। কোর্ট পয়েন্টে নির্মিতব্য ওভারব্রিজটি পথচারীদের উপকারে এবং নগরীর সৌন্দর্য্যবর্ধনে কাজে আসলে পরবর্তীতে সুরমা পয়েন্টে আরও একটি ওভারব্রিজ নির্মাণেরও পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close