বেড়ানো

সাইকেলে চড়ে বাংলাদেশ থেকে নিউজিল্যান্ড

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে সাইকেলে চড়ে যাত্রা শুরু করে প্রায় ১৭০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২৭ টি দেশ অতিক্রমের মাধ্যমে নিউজিল্যান্ডে পৌঁছেছেন ৪২ বছর বয়স্ক রাজেশ খন্দকার নামের এক ভারতীয় নাগরিক। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এই ভারতীয় মুদি দোকানদার গত বছর ডিসেম্বরে সাইকেল ভ্রমণ শুরু করেন। প্রায় ৭ মাস ভ্রমণের পর তিনি নিউজিল্যান্ড পৌঁছেন। এ সময়ের মধ্যে তিনি এশিয়ার ১১ টি এবং ইউরোপের ১৬ টি দেশ পাড়ি দেন। জলবায়ু পরিবর্তন বিষয়ে মানুষকে সচেতন করতেই তার এ সফর বলে তিনি জানান রাজেশ।

তিনি বলেন, এই ভ্রমণে আমার স্বাস্থ্যগত কোন সমস্যা হয়নি। বরং এ ধরনের ভ্রমণ পরিবেশের জন্য খুবই ভালো। তিনি এ ধরনের ভ্রমণের উপকারিতা বিষয়ে ইংরেজিতে লেখা একটি চিরকুট নিজের সাথে রাখতেন। প্রতিটি দেশে সেখানকার ভারতীয় দূতাবাসের মাধ্যমে সেটি স্থানীয় ভাষায় অনুবাদ করে স্থানীয় জনগণের মধ্যে বিলি করেছেন তিনি।

তবে এ ভ্রমণটি তার জন্য খুব সহজ ছিল না। প্রতিদিন প্রায় ১২০ কিলোমিটার সাইকেল চালাতে হয়েছে তাকে। কখনো ঘুমাতে হয়েছে কবরস্থানে। খাবারের ক্ষেত্রেও ছিল নানা প্রতিবন্ধকতা। তিনি ভাঙ্গা ভাঙ্গা ইংরেজি জানায় তাকে বেশিরভাগ ক্ষেত্রেই ইশারার মাধ্যমে যোগাযোগ করতে হয়েছে।

একটি আন্তর্জাতিক সংগঠন তাকে একটি সাইকেল উপহার দিতে চাইলেও তিনি তা না নিয়ে তাদের জানিয়ে দেন যে তার সাইকেলটি যথেষ্ট মজবুত। তার ভ্রমণ সম্পর্কে তিনি প্রায় ৫০০ পৃষ্ঠার ডায়েরি লিখেছেন। এখানে তিনি তার ভ্রমণের নানা অভিজ্ঞতার কথা লিখে রেখেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close