অন্য পত্রিকা থেকে

ঢাকায় চাকরি করছেন শেখ রেহানার ছেলে ববি ও পুত্রবধূ পেপি

নিউজ ডেস্ক: বোন ব্রিটিশ পার্লামেন্টের এমপি হলেও ভাই ও ভ্রাতৃবধূ রয়েছেন ঢাকাতেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার একমাত্র ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিকী ববি স্ত্রীকে নিয়ে বাংলাদেশে থাকছেন এবং তারা দুইজন দুইটি আন্তর্জাতিক সংস্থায় চাকরি করছেন।

২০১১ সালের আগস্ট মাস থেকে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ঢাকা অফিসে গভর্নেন্স পারফরম্যান্স মনিটরিং এক্সপার্ট হিসেবে যোগদান করেন ববি। একইমাসে তার স্ত্রী পেপি কিভিনিয়ামি সিদ্দিক যোগদেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এ। সে থেকেই তারা বাংলাদেশে থাকছেন।

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের জন্য কাজ করতে ২০১৩ সালের জুনে চাকরি থেকে দূরে ছিলেন ববি। সে সময় তার ছোটবোন অক্সফোর্ডের ছাত্রী আজমিনা সিদ্দিক রূপন্তী বাংলাদেশে এসে সেন্টার ফর রিসার্স ইনফরমেশনে (সিআরআই) কাজ করেছেন। ববির অপর বোন টিউলিপ রেজোয়ান সিদ্দিক সদ্য সমাপ্ত নির্বাচনে ব্রিটেনের সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন।

রেদওয়ান মুজিব সিদ্দিক ববি লন্ডন স্কুল অব ইকোনোমিক্স অ্যান্ড পলিটিক্যাল সাইন্স (এলএসই) থেকে ১৯৯৯-২০০২ সালে গভর্নমেন্ট অ্যান্ড হিস্টরি, পলিটিক্যাল থিওরি ও ইন্টারন্যাশনাল হিস্টরি বিষয়ে বিএসসি ডিগ্রি লাভ করেন।

২০০২-২০০৩ সেশনে একই প্রতিষ্ঠান থেকে কমপারেটিভ পলিটিক্স, পলিটিক্যাল সাইন্স, কনফ্লিক্ট রেগুলেশন অ্যান্ড ডেমোক্রেসি বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জনের পর ববি ২০০৪ সালে অ্যানালিস্ট হিসেবে অ্যাকসেনচারে যোগ দেন।

২০০৬ সালের জুন পর্যন্ত সেখানে কাজ করেন। ২০০৬ সালের জুনেই তিনি বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে ‘ওয়ান ওয়ার্ল্ড ইউকে/মোবাইল ফর গুড’-এ যোগদান করেন। সেখানে ২০০৭ সালের মে পর্যন্ত কাজ করেন ববি।

২০০৭ সালে তিনি তথ্য কর্মকর্তা হিসেবে লন্ডনে সেন্ট্রাল অফিস অব ইনফরমেশন/মিডিয়া মনিটরিং ইউনিট-এ যোগদান করেন। ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি সেখানে কর্মরত ছিলেন। পরে জেনারেল ম্যানেজার হিসেবে অ্যালাইন্স পাবলিশিং ট্রাস্ট-এ ২০০৯ সাল পর্যন্ত কাজ করেন।

২০০৯-এর জুনে তিনি ম্যানেজার (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন-এশিয়া, ইউকে অ্যান্ড নর্থ আমেরিকা হিসেবে কাজ করেন চ্যানেল রিসার্সে। ২০১১ সালে তিনি গভর্নেন্স পারফরমেন্স মনিটরিং এক্সপার্ট হিসেবে ইউএনডিপির ঢাকা অফিসে যোগদান করেন।

ববির স্ত্রী পেপি কিভিনিয়ামি সিদ্দিক লন্ডন স্কুল অব ইকোনোমিক্স আন্ড পলিটিক্যাল সাইন্স (এলএসই) থেকে ১৯৯৯-২০২ সাল ইন্টারন্যাশনাল রিলেশন/হিস্টরি বিষয়ে বিএসসি এবং ২০০২-২০০৩ সেশনে একই প্রতিষ্ঠান থেকে কমপারেটিভ পলিটিক্স-এ এমএসসি ডিগ্রি অর্জন করেন। পেপি কর্মজীবনের প্রথম ৫ বছর (২০০৬-২০১০) তিনি লন্ডন এবং ব্রাসেলসে ‘দো জোনস নিউজওয়্যার’-এ অর্থনৈতিক সাংবাদিক ছিলেন।

২০১১ সালে তিনি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর ঢাকা অফিসে প্রজেক্ট ডেভেলপমেন্ট অ্যান্ড রিসার্স কো-অর্ডিনেটর হিসেবে যোগ দেন। ২০১২ সালের মে মাসে তিনি কমিউনিকেশন কনসালট্যান্ট হিসেবে ব্রাক-ইউএসএ-তে যোগদান করেন। পরে তিনি স্ট্রাটেজি কনসালটেন্ট হিসেবে ওই প্রতিষ্ঠানে কাজ করেন।

২০১৪ সালের মার্চে আবারো তিনি আইএমওর ঢাকা অফিসে ফিরে আসেন। সেই থেকে তিনি প্রজেক্ট ডেভেলপমেন্ট অ্যান্ড ডোনার লিয়াজোঁ অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close