যুক্তরাষ্ট্র জুড়ে

জলবায়ু পরিকল্পনা ঘোষণা করেছেন বারাক ওবামা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জলবায়ু নিয়ে যুক্তরাষ্ট্রের এক পরিকল্পনা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। যাকে তিনি এ বিষয়ে দেশটির নেয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন।

২০৩০ সালের মধ্যে দেশের কার্বন ডাই অক্সাইড নির্গমনের হার এক তৃতীয়াংশ কমিয়ে আনাই এই পরিকল্পনার উদ্দেশ্য। সংবাদদাতারা বলছেন, ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনের আগে যুক্তরাষ্ট্রের এমন টার্গেট উন্নত দেশগুলোর জন্য একধরণের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের রিপাবলিকান রাজনীতিকেরা বলছেন, এই পরিকল্পনায় দেশটির অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হবে। ফলে স্বাভাবিকভাবেই তারা কংগ্রেসে এই প্রস্তাবের বিরোধিতা করবেন বলে জানিয়ে দিয়েছেন।

২০৩০ সালের মধ্যে দেশটির বিদ্যুৎ উৎপাদন প্রকল্পগুলো থেকে কার্বন ডাই অক্সাইড নির্গমনের হার এক তৃতীয়াংশ কমিয়ে আনার এই মার্কিন পরিকল্পনাকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছে জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন। প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন এই পরিকল্পনা, জলবায়ু ইস্যুতে নেয়া যুক্তরাষ্ট্রের এ যাবৎ কালের সবচেয়ে বড় আর গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পরিকল্পনা অনুযায়ী আগামী পনের বছরে বায়ু ও সৌরশক্তি এবং নবায়নযোগ্য শক্তি ব্যবহারের জোর দেয়া হবে বলেও জানান ওবামা।

প্রেসিডেন্ট ওবামা বলছেন, এই সব ষ্টান্ডার্ড স্থাপনের মাধ্যমে আমরা দেশকে একটি পরিচ্ছন্ন ও নিরাপদ ভবিষ্যতের দিকে নিয়ে যাচ্ছি। ২০৩০ সালের মধ্যে আমাদের বিদ্যুৎ প্রকল্প গুলোতে কার্বন ডাই অক্সাইডের নির্গমন এক দশক আগের তুলনায় বত্রিশ শতাংশ কমে যাবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close