সিলেট থেকে

সাতশ বছর পুরাতন উৎসব লাকড়ি ভাঙ্গা‘র দিন আজ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: আজ ১২ আগস্ট বুধবার আরবী মাসের ২৬ শাওয়াল। সাতশ বছর পুরাতন উৎসব লাকড়ি তোড়া-র দিন আজ। বিগত ৭ শতাধিক বছর ধরে হযরত শাহজালাল (রহ) ভক্ত সিলেটবাসী পালন করে আসছে দিনটি। দিনটিকে অনেকেই পালন করেন সিলেট বিজয় উৎসব হিসেবেও। ঐতিহাসিকভাবে দিনটির বিশেষ তাৎপর্যও রয়েছে।

দিনটি উপলক্ষে সকাল থেকে শাহজালাল (রহ) মাজার অভিমুখে মানুষের ঢল নামে। বিচিত্র সাজে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় মাজারকে ঘিরে। বিভিন্ন জায়গা থেকে মানুষের স্রোত এসে এক হয়ে যায় মাজার প্রাঙ্গণে। জোহরের নামাজের পর বেজে ওঠে নাকাড়ার ধ্বনি। সেই সাথে জনসমুদ্র থেকে স্লোগান উঠে, শাহজালালা বাবা কি, জয়। লালে লাল, বাবা শাহজালাল। ৩৬০ আউলিয়া কি জয়।

তারপর সেই জনস্রোত নামে পথে। সবার লক্ষ্য শহরতলীর লাক্কাতুড়া চা বাগানের দিকে। চা বাগান সংলগ্ন একটি পাহাড় থেকে সংগ্রহ করা হয় জ্বালানি কাঠ ও লাকড়ি। পরে সেই লাকড়ি নিয়ে জনসমুদ্র ফিরে আসে আবার মাজার প্রাঙ্গণে। এভাবেই উৎসবমুখর পরিবেশে পালন করা হয় লাকড়ি তোড়া উৎসব।

এ উৎসবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত-আশেকানবৃন্দ এসে যোগ দেন। যোহরের নামাজের পর রওনা দিয়ে আসরের নামাজের আগে ফিরে আসেন সবাই। সবার সংগৃহিত কাঠ ব্যবহার করা হয় হযরত শাহজালাল (রহ) ওরসের শিরণীতে। আর এই প্রথা চলছে বছরের পর বছর।

দিনটির আয়োজন প্রসঙ্গে শাহজালাল (রহ.) দরগাহের মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান জানান, শাহজালাল ভক্তরা বিগত ৭০০ বছর ধরে পালন করছেন দিবসটি। এবার দিনটির সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। তাছাড়া নিরাপত্তার দিকেও কঠিন নজরদারির ব্যবস্থা করা হয়েছে। ভক্ত আশেকানদের সংগ্রহ করা কাঠ ব্যবহার করা হবে শাহজালাল এর ওরসের শিরণীতে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close