ইসলাম থেকে

যার আমল আল্লাহ’র কাছে কবুল হয় না

ইসলাম থেকে ডেস্ক: কুরআন এবং হাদিস হচ্ছে কল্যাণের অফুরন্ত ভাণ্ডার। যারা এ হেদায়েত গ্রন্থকে আকড়ে ধরেছে, তারই দুনিয়া ও আখিরাতে সফলকাম। এ সফলতার একটি মাধ্যম হচ্ছে নামাজ। আল্লাহ তাআলা যা বান্দার ওপর ফরজ করে দিয়েছেন। বান্দা দিনে ও রাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন।

এ ছাড়াও বান্দা আল্লাহকে পাওয়ার জন্য সুন্নাত, মুস্তাহাব, নফল নামাজ আদায় করে থাকেন। কিন্তু যারা আল্লাহর ফরজ করা নামাজ আদায় করে না তাদের কোনো আমলই আল্লাহ তাআলার কাছে কবুল হয় না। যার প্রমাণ ইমাম বুখারি রহমাতুল্লাহি আলাইহির সংগৃহিত অসংখ্য হাদিস থেকে একটি হাদিস আজ নিচে তুলে ধরা হলঃ

ইমাম বুখারি রহমাতুল্লাহি আলাইহি হজরত বুরাইদা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণনা করেন যে, তিনি বলেন- রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ﻣَﻦْ ﺗَﺮَﻙَ ﺻَﻼﺓَ ﺍﻟْﻌَﺼْﺮِ ﻓَﻘَﺪْ ﺣَﺒِﻂَ ﻋَﻤَﻠُﻪُ অর্থাৎ “যে ব্যক্তি আসরের নামায ত্যাগ করে তার আমল নিষ্ফল হয়ে যায়।” (বুখারি)

“তার আমল নিষ্ফল হয়ে যায়” এর অর্থ হল : তা বাতিল হয়ে যায় এবং তা তার কোনো কাজে আসবে না। এ হাদিস প্রমাণ করে যে, বেনামাজির কোনো আমল আল্লাহ কবুল করেন না এবং বেনামাজি তার আমল দ্বারা কোনোভাবে উপকৃত হবে না। তার কোনো আমল আল্লাহর কাছে উত্তোলন করা হবে না।

আশারবানীঃ কোনো বান্দা যদি তার ভুল বুঝতে পেরে পুনরায় আল্লাহর ফরজ করা ইবাদতগুলো যথাযথ আদায় করে তাহলে আল্লাহ অবশ্যই তা কবুল করবেন। এবং বান্দার পূর্বের আমলগুলোও কাজে আসবে।

কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস প্রমাণ করে যে, কোনো বান্দা যদি আকাশ সম গুনাহ নিয়ে আল্লাহ দরবারে ক্ষমাপ্রার্থনা করে আল্লাহ তার প্রতি আকাশসম ক্ষমা নিয়ে এগিয়ে আসে।

চিন্তা বিষয়ঃ আমাদের এ দুনিয়ার জীবন ক্ষনস্থায়ী। এ জীবনের আমরা সীমিত সময় বেঁচে থাকব। আমাদের জন্য অপেক্ষা করছে পরকালের বিশাল জিন্দেগি। যে জীবনের শুরু আছে কিন্তু শেষ নেই। যে জীবনের চিরস্থায়ীর জন্য মৃতু্যকে জবাই করে দেয়া হবে। সে জীবনের জন্য কিছুটা সময় ব্যয় করি। সব কাজ আল্লাহর নাম নিয়ে শুরু করি। প্রতি কাজ থেকে সাদকায়ে জারিয়ার ছাওয়াব লাভ করি। আল্লাহ আমাদের কবুল করুন।

সুতরাং আল্লাহর বিধান পালনের মাধ্যমে আমাদের সব আমলগুলোকে কাজে লাগাই। আল্লাহর অফুরন্ত কল্যাণ লাভ করি। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি। আখিরাতের স্থায়ী জিন্দেগির প্রস্তুতি নিই। আল্লাহ আমাদের নেক আমলগুলো কবুল করুন। আমিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close