ভারত জুড়ে

মুসলিম অধ্যুষিত কাশ্মীরে গরুর মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতের মহারাষ্ট্র, হরিয়ানার পর মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীর রাজ্যে গরুর মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হল। বুধবার রাজ্যটির হাইকোর্ট এই নিষেধাজ্ঞা জারি করে।

এক হিন্দু আইনজীবীর জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এমন নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জানা গিয়েছে, জম্মু-কাশ্মীরের বাসিন্দা পরিমক্স শেঠ নামে এক আইনজীবি এই জনস্বার্থ মামলাটি দায়ের করেন। এই মামলার ভিত্তিতে হাইকোর্টের বিচারক ধীরজ সং এবং জনক রাজের ডিভিশন বেঞ্চ জম্মু-কাশ্মীরে গোমাংসের উপর এই নিষেধাজ্ঞা জারি করেন।

জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, গবাদি পশু (বিশেষত গরু) হত্যা সমাজের একটি অংশের ধর্মীয় ভাবাবেগে ভয়ঙ্করভাবে আঘাত করছে। যে কারনে গবাদি পশু হত্যা বন্ধের আবেদন জানানো হয়। মামলায় ভারতীয় পেনাল কোডের ২৯৮-এ এবং বি ধারায় যথেচ্ছভাবে গবাদি পশু হত্যাকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এই দাবির পক্ষে রায় দিয়ে গরু পাচার এবং স্থানীয় প্রশাসনের তরফে এই বিষয়ে নিস্ক্রিয়তায় অসন্তোষ প্রকাশ করেছে হাইকোর্ট। এছাড়া রাজ্যটির পুলিশ প্রধানকে গরুর মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞাকে জোরালোভাবে পালন করার নির্দেশও দেয় আদালত।

এমনকি হাইকোর্টের এই নিষেধাজ্ঞা যারা পালন করবে না তাঁদের বিরুদ্ধে কড়া শাস্তি গ্রহণ করা হবে বলেও এদিন স্পষ্ট জানিয়ে দিয়েছে আদালত। এই বিষয়ে জম্মু-কাশ্মীর সরকার যাতে যথাযথভাবে হাইকোর্টের নির্দেশ কার্যকর করে সেই নির্দেশও দেওয়া হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close