ইউরোপ জুড়ে

লেবানিজ রিফিউজি ক্যাম্প পরিদর্শনে ব্রিটিশ প্রধানমন্ত্রী

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন লেবানিজ রিফিউজি ক্যাম্প পরিদর্শন করেছেন সোমবার। লেবানন ইতিমধ্যে ১.১ মিলিয়ন সিরিয়ান রিফিউজিকে আশ্রয় দিয়েছে যা তাদের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ।

দীর্ঘদিন যাবত সিরিয়ায় যুদ্ধের ফলে লেবাননে আশ্রয় নেয়া বিশাল রিফিউজি ক্যাম্প প্রধানমন্ত্রী হিসেবে এটি তার প্রথম লেবানন সফর। সেখানে তিনি বাকা ভ্যালি রিফিউজি ক্যাম্পে একটি পরিবারের সাথে স্বাক্ষাৎ করে তাদের খুজ খবর নেন। তিনি বলেন, আমি জর্ডান ও লেবাননের রিফিউজিদের তুলে ধরতে চাই যে, জীবনের ঝুকি নিয়ে ইউরোপ যাত্রা কতটুকু বিপদজনক। তিনি বলেন, আমরা এসকল ক্যাম্প থেকে ব্রিটেনে রিফিউজিদের আশ্রয় দিব। আমরা তাদের উষ্ণ সংবর্ধন দেব। তাদের ছেলে মেয়ের স্কুলের ব্যবস্থা করব।

তিনি সেখানে বলেন, আমি নিজে এখানে আসতে চেয়েছি এবং শুনতে চেয়েছি তাদের কথা। এমাসের প্রথম দিকে ব্রিটেন আগামী ৫ বছরে ২০ হাজার সিরিয়ান রিফিউজি গ্রহনের ঘোষনা দেয়। এজন্য তিনি রিচার্ড হ্যারিংটনকে সিরিয়ান রিফিউজি বিষয়ক মন্ত্রী দায়িত্বদেন। যাতে করে তাদেরকে ব্রিটেনে উষ্ণ সংবর্ধনা দেয়া হয়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের মন্ত্রীদের সাথে হাজারো সিরিয়ান, ইরাক ও আফগান রিফিউজিদের নিয়ে কথা বলেন। বিশেষ করে ইউরোপের ২৩টি দেশে ১লাখ ৬০ হাজার রিফিউজিকে আশ্রয়ের বিষয়ে। লেবানন ইতিমধ্যে ব্রিটেনের প্রতিশ্রুত ‘ইউকে এইড ফর সিরিয়া’র ১০০ মিলিয়ন পাউন্ডের ২৯ মিলিয়ন পাউন্ড পেয়েছে। এই এইড হচ্ছে হাজার হাজার রিফিউজির পরিষ্কার পানি, কম্বল, মার্টাসসহ শিশুদের খেলা সামগ্রীর জন্য।

বিবিসির ডেপুটি এডিটর জেমস ল্যান্ডলি বলেছেন, রিফিউজি সমস্যায় ব্রিটেন তেমন কিছু করছেনা ইউরোপ থেকে এমন কথা উঠার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন লেবান সফর করে ব্রিটিশ এইডকে তুলে ধরলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close