লন্ডন থেকে

তিব্বতের নির্বাসিত নেতা দালাইলামা লন্ডনে (ভিডিও)

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: লন্ডনে এক সংক্ষিপ্ত সফরে এসেছেন তিব্বতের নির্বাসিত নেতা দালাইলামা। লন্ডনে নয় দিনের সফরের শুরুতে অক্সফোর্ডে আসলে ব্রিটেনের আগামী পাঁচ বছরে ২০,০০০ সিরিয় শরণার্থী গ্রহণের ব্যাপারে দালাইলামা কোন মন্তব্য করতে চাননি বলে জানা গেছে।

দালাইলামা তার লন্ডন সফরে সাবেক আর্চ বিশপ অব ক্যান্টারবারী ডঃ রোয়ান উইলিয়ামস এর সাথে সাক্ষাত ছাড়াও ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে দুদিনব্যাপী এক সিম্পোজিয়ামেও অংশ নিবেন। সফরে এসে ইউরোপের অভিবাসি সংকট নিয়ে সাংবাদিকদের সাথে নিজের চিন্তা ভাবনা শেয়ার করেন।

তিনি বলেন, এখানে অনেক বিষয় আছে, তুমি তাদের দেখভাল করতে পারবে কিনা- সেসব তোমাকে চিন্তা করতে হবে আগে। তিনি আরো বলেন, ব্রিটেন একটা ছোট দেশ- তোমাকে বাস্তববাদী হতে হবে।

দালাইলামা বলেন, বিশ্বকে আগে মানবতাকে দেখতে হবে, সম্মুন্নত রাখতে হবে, তারপর নিজ নিজ দেশের জাতীয় স্বার্থ বিবেচনায় নিতে হবে। বিশ্বের শরণার্থী সমস্যায় এবং সম্প্রতি ইউরোপে যে শরণার্থীর ঢল নামে- এ ব্যাপারে দালাইলামা বলেন, জার্মানি অস্ট্রিয়া তাদের সহায়তায় এসেছে, কারণ শরণার্থীরা জীবনের তাগিদে তাদের দরজায় কাঁদছে, আশ্রয় চাচ্ছে, অভুক্ত আছে, নিরাপত্তাহীন অবস্থায় আছে।

তিনি বিকল্প একমাত্র সমাধান হিসেবে নিজ নিজ দেশের যুদ্ধাবস্থার বিপরীতে শান্তি স্থাপনের আহবান জানান, যাতে লোকগুলো নিজ দেশ থেকে বিতাড়িত হতে না হয়। মধ্যপ্রাচ্য সংকট ও রিফিউজি সংকট নিয়ে তিনি বলেন, ৯/১১ বিশ্বকে অনেক কনসিকোয়েন্স উপহার দিয়েছে। লাখ লাখ পাউন্ড অস্রের পেছনে খরচ না করে বরং সেই অর্থ শিক্ষা ও স্বাস্থ্যের সেবায় বিনিয়োগ করা উচিৎ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দালাইলামা বলেন, শরণার্থী সংকট নিহিত মধ্যপ্রাচ্যে-ইউরোপের পক্ষে সকল শরণার্থী সংকট মোকাবেলা অসম্ভব। দালাইলামার মূল বক্তব্য আগামী শনিবারে ২০,০০০ সিটের ও ২ এরিনাতে অনুষ্ঠিত হবে। আপনাকে সেই বক্তব্য শুনতে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে হলে তিব্বত হাউস চ্যারিটি ট্রাস্ট থেকে টিকেট কিনে আসন সংরক্ষন করতে হবে। টিকেট মূল্য ২৪.৭৫ পাউন্ড থেকে ৯০ পাউন্ড পর্যন্ত। ইতোমধ্যেই অধিকাংশ আসন বিক্রি হয়ে গেছে। বাকী আসনগুলো আগে আসলে আগে পাবেন ভিত্তিতে বিক্রি হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close