অন্য পত্রিকা থেকে

বিনা খরচে যেতে পারবেন যুক্তরাষ্ট্রে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: গবেষণাপত্র উপস্থাপনে বিনা খরচে যুক্তরাষ্ট্রে যাওয়া, থাকা-খাওয়ার সুযোগ ঘোষণা করা হয়েছে। এ জন্য যু্ক্তরাষ্ট্রে এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে পারবেন সরকারি ও বেসকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর সকল শাখার প্রকৌশলী, স্থপতি ও কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহীদের কাছ থেকে গবেষণাপত্র আহবান করা হয়েছে।

আমেরিকান এসোসিয়েশান অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার এন্ড আর্কিটেক্ট (আবিয়া) দ্বি-বার্ষিক সম্মেলন ২০১৬ উপলক্ষে এ প্রতিযোগিতা হবে। বাংলাদেশের প্রতিযোগিদের জন্য গবেষণার বিষয় নির্ধারন করা হয়েছে বাংলাদেশের সমসাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল।

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী যুক্তরাষ্ট্রের সম্মেলনে গবেষণাপত্রটি উপস্থাপন করার সুযোগ পাবেন এবং যাতায়াত ও সম্মেলনকালীন থাকা-খাওয়ার খরচ আবিয়া বহন করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীর জন্য রয়েছে নগদ অর্থ পুরস্কার। ২০১৬ সালের আগস্ট মাসের ১৯ থেকে ২১তারিখ মিশিগান অঙ্গরাজ্যের মোটর সিটি নামে পরিচিত ডিট্রয়েট শহরে এই দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

দুই পৃষ্ঠার গবেষণাপত্রের প্রোপজাল, গবেষণাপত্রের সারসংক্ষেপ প্রস্তাবিত সমাধানের বিবরণ ও ছাত্রের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত চলতি বছরের নভেম্বর মাসের ১৫ তারিখের মধ্যে নিদ্ধারিত ই-মেইলে পাঠাতে বলা হয়েছে। সম্মেলনের প্রযুক্তি গবেষণা সংক্রান্ত উপকমিটির প্রধান ড. খাজা রহমান গবেষণাপত্রের সম্ভাব্য বিষয়বস্তগুলি কী হতে পারে তার সম্যক ধারনা দেন:

১. বাংলাদেশের জন্য বিকল্প জ্বালানি শক্তি সমাধান– রিনিওয়েবল (নবায়নযোগ্য)- সোলার, ওয়েভ, জ্বালানি সংগ্রহ, সঞ্চয়।

২. বাংলাদেশের বৃহৎশ হরগুলোর ট্রাফিক সমস্যা ও নগর পরিকল্পনা।

৩. কম্পিউটার ও টেলিকমিনিকেশন ব্যবহার করে পাওয়ার সাপ্লাই, জ্বালানি সংগ্রহ ও সংরক্ষণ।

৪. কম্পিউটার বিজ্ঞান– বাংলাদেশের সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান প্রোগ্রামিং, ডাটাবেজ ব্যবস্থার উন্নয়ন (ই-সেবা, ই-হেলথ, ই-বিলিং, ই –এডুকেশন ইত্যাদি)।

৫. নগর দূষণ: বিদ্যুৎ ও হাইব্রিড গাড়ি, অবকাঠামো নির্মাণ ও জনপ্রিয়করণ।

৬. বাংলাদেশের ইকো-সিস্টেম সংরক্ষণ।

৭. বাংলাদেশের বসতি নির্মাণে সবুজ স্থাপত্য কৌশলের ব্যবহার ও জনপ্রিয়করণ।

“আবিয়া”র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও আয়োজন কমিটির প্রধান ড. জাকিরুল হক জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিজয়ী বাংলাদেশের শিক্ষার্থীরা আমেরিকা সফরের সুযোগের পাশাপাশি দেশের বর্তমান সমস্যা ও তার কার্যকরী সমাধান বিষয়ে ধারনা/আইডিয়া বিখ্যাত গবেষক ও সফল প্রকৌশলীদের সামনে গবেষণা পত্র আকারে উপস্থাপনের সুযোগ পাবেন।

লেখা পাঠানোর ঠিকানা: kmrahman2000@yahoo.com

লেখার সকল নিয়ম কানুন জানা যাবে www.aabeami.org ওয়েবসাইট থেকে।

গবেষণাপত্রের লেখক এক বা একাধিক হতে পারে এবং গবেষণা ও লেখার ক্ষেত্রে শিক্ষকদের সহযোগিতা ও সুপারভাইজারের নাম সংজোযন করা যেতে পারে। তবে শুধুমাত্র গবেষণাপত্রের প্রধানের (ছাত্র) যুক্তরাষ্ট্র সম্মেলনে আগমন ও অবস্থানের সকল খরচ (ভিসাপ্রাপ্তি সাপেক্ষে) বহন করবে আবিয়া। এ কথা জানিয়েছেন আবিয়ার কর্ণধার ড. জাকিরুল হক।

এছাড়া চূড়ান্ত পর্বের সকল প্রতিযোগী নিজ খরচে সম্মেলনে যোগদান করতে পারবেন। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভিসাপ্রাপ্তিতে সাহায্যসহ সম্মেলনের রেজিস্ট্রেশান ফি মউকুফ ও বিনামূল্যে থাকার ব্যবস্থা করা হবে।

এ ব্যপারে বাংলাদেশস্থ আমেরিকান দূতাবাস সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানান সংগঠনটির মিশিগান/গ্রেটলেক অধ্যাইয়ের আবিয়ার সভাপতি (এলেক্ট) ওফিয়েট- ক্রাইসলার ব্যবস্থাপক সাদেক রহমান ।

আগামীবছরে এই দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজক মিশিগান/গ্রেটলেক অধ্যায়, আবিয়ার সভাপতি মনির জামান জানালেন, সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ছাড়াও জাপান, চীন, ইউরোপ ও বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য প্রকৌশলী, গবেষক ও উদ্যোক্তাগণ অংশগ্রহণ করবেন। মিশিগানের স্থানীয় আমেরিকান বাংলাদেশীদের সকল সংগঠনকে আমন্ত্রণ করা হবে বলেও তিনি জানান।

যুক্তরাষ্ট্রের সিনেট, কংগ্রেসম্যান ও স্থানীয় রাজনৈতিক নেত্রীবৃন্দও এ আয়োজনের সাফল্য কামনা করেছেন ও সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন এর আয়োজকরা।

আবিয়া উত্তর আমেরিকায় অবস্থানরত প্রকৌশলী ও স্থপতিদের সংগঠন। ১৯৮৪ সাল থেকে নন-প্রফিট এ সংগঠনটির পথচলা।

প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি বাংলাদেশি প্রকৌশলী ও স্থপতিদের চাকরি পেতে সাহায্য করা, মেন্টোরিং, প্রশিক্ষণ দিচ্ছে। একইসাথে কারিগরি সেমিনার দেশে ও উত্তর আমেরিকার বিভিন্ন প্রফেশনাল প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে আইডিয়া শেয়ার ও অনুষ্ঠান আয়োজন করছে সংগঠনটি। সংগঠনের বিস্তারিত কার্যক্রম জানা যাবে এই www.aabea.org ওয়েবসাইট থেকে।

লেখা পাঠানোর তারিখ:

নভেম্বর ১৫, ২০১৫ – দুই পৃষ্ঠার গবেষণা পত্রের প্রস্তাব জমাদানের শেষ তারিখ।

ডিসেম্বর ১, ২০১৫ – প্রাথমিক ফলাফল প্রকাশ

এপ্রিল ৩০, ২০১৬ পূর্ণ গবেষণাপত্র জমাদানের শেষ তারিখ।

১৫ই মে ২০১৬ চূড়ান্ত ফলাফল প্রকাশ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close