যুক্তরাষ্ট্র জুড়ে

নাসার সংবাদ সম্মেলন ঘিরে নানা জল্পনা

মাহমুদ মুরাদ:মঙ্গলের বুকে গুরুত্বপূর্ণ এক আবিষ্কারের কথা জানাতে সোমবার সংবাদ সম্মেলন ডেকেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা; যা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নাসার এই সংবাদ সম্মেলনকে ঘিরে আসতে শুরু করেছে নানা পোস্ট, অভিমত। কেউ কেউ বলছেন, এলিয়েন পাওয়ার সম্ভাবনা নিয়েই কথা বলবে নাসা। কয়েকটি ইন্টারনেট সংবাদপত্র তাদের শিরোনামে প্রশ্ন রেখেছে নাসা কি মঙ্গলে প্রাণের সন্ধান পেল?

এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ওই সংবাদ সম্মেলন আয়োজনের ঘোষণা দেয় নাসা। এই সংবাদ সম্মেলন সরাসরি ওয়েবকাস্ট করা হবে। মঙ্গলে রহস্যের সমাধান শিরোনামের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলে নাসার চলমান অনুসন্ধান প্রকল্পের ‘গুরুত্বপূর্ণ এক আবিস্কারের’ কথা সোমবারের সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

সম্মেলনে নাসা সদরদপ্তরের প্লেনেটারি বিজ্ঞান বিভাগের পরিচালক জিম গ্রিন এবং নাসার মঙ্গলে অনুসন্ধান প্রকল্পের প্রধান মাইকেল মেয়েরসহ পাঁচজন গবেষক উপস্থিত থাকবেন। এই বিশেষজ্ঞরা সংবাদ সম্মেলনে তাদের আবিষ্কারের কথা জানানোর পর সরাসরি এবং অনলাইন ও ফোনে বিভিন্ন প্রশ্নের উত্তরও দেবেন।

ব্রিটিশ সংবাদপত্র ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে লিখেছে, সংবাদ সম্মেলনে রেকারিং স্লোপ লিনেই নামে পরিচিত একটি রহস্যের বিষয়ে বলা হতে পারে। গ্রীষ্মকালে লালগ্রহ বলে পরিচিত মঙ্গলের পৃষ্ঠে গাছের ছড়ানো শিকড়ের মত কতগুলো রেখার বিন্যাসই রেকারিং স্লোপ লিনেই বা পুনরাবৃত্ত ঢাল রেখা, যার কারণে গ্রহটিতে পানি রয়েছে বলে ধারণা করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত থাকার তালিকায় যেসব গবেষকের নাম এসেছে তা থেকেও নাসার গুরুত্বপূর্ণআবিষ্কারের বিষয়ে আভাস পাওয়া যাচ্ছে। এদের মধ্যে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের আলফ্রেড ম্যাকইউয়েন মঙ্গলের গেইল আগ্নেয়গিরির জ্বালামুখের ঢালের পরিবর্তন নিয়ে গত জুলাইয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন।

এছাড়া উপস্থিত থাকবেন ম্যাকইউয়েনের সঙ্গে যৌথভাবে কাজ করা জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির পিএইডি ছাত্র লুজেন্ড্রা ওজাহেচাই, যিনি মঙ্গলে পানির সম্ভাবনা নিয়ে কাজ করছেন। নাসার বিজ্ঞানীরা রেকারিং স্লোপ লিনেই যথাযথভাবে চিহ্নিত করতে পেরেছেন বলে ধারণা করছে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ইনভার্স ডটকমও। মঙ্গলে পানির অস্তিত্বের সন্ধান পেলে তা হবে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা, যাতে মঙ্গলে প্রাণের অস্তিত্ব থাকার বিষয়ে সিদ্ধান্তে পৌঁছতে পারবেন বিজ্ঞানীরা।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই নাসা মঙ্গলে এলিয়েন পাওয়ার ঘোষণা দেবে বলে পোস্ট দিচ্ছেন। বার্ট নামে একজন টুইট করেন, এটা এলিয়েন হলে ভাল হয় নাসা। কেসা ডি নিক থেকে আরেকজন টুইট করেন, দয়া করে বলুন, এটা এলিয়েন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close