ইউরোপ জুড়ে

জার্মানিতে আগত শরণার্থীদের সুবিধার্তে আরবিতে সংবিধানের অনুবাদ প্রকাশ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: জার্মানি শরণার্থীদের জন্য দেশটির সংবিধানের প্রথম ২০টি অনুচ্ছেদ আরবি ভাষায় অনুবাদ করেছে। জার্মান ভাষা এবং সংস্কৃতি সম্পর্কে কোনোরকম ধারণা না থাকা এসব শরণার্থীদের আশ্রয় দেয়া নিয়ে দুশ্চিন্তায় আছে দেশটির রাজনীতিবিদরা। বুধবার জার্মান ভাইচ চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল এ কথা জানান।

প্রাথমিকভাবে অনুবাদকৃত সংবিধানের ১০ হাজার কপি ছাপানো হয়েছে। জার্মানিতে নিবন্ধন করার জন্য সংবিধানের এসব কপি শরণার্থীদের কাছে হস্তান্তর করা হয়েছে। খবর আল জাজিরার।

গ্যাব্রিয়েল বলেন, জার্মানি কোনো শরণার্থীকে তাদের ধর্ম বা ব্যক্তিগত জীবন পরিবর্তনের জন্য চাপ প্রয়োগ করছে না। তবে শরণার্থীদের জার্মানি, জার্মানির ভাষা, ধর্ম, চার্চ, গে বিয়ে, গণতান্ত্রিক মূল্যবোধ প্রভৃতির প্রতি সম্মান দেখাতে হবে। তাছাড়া ইহুদিবিদ্বেষ সহ্য করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। গ্যাব্রিয়েল আরও বলেন, জার্মানিতে আশ্রয়প্রার্থীদের শুধু জার্মানির ভাষা জানলেই চলবে না, সকলের সাথে মিলেমিশে বাস করার নীতিও মেনে চলতে হবে।

জার্মান রাজনীতিবিদরা বলছেন, দেশটিতে ৫ লক্ষের মতো শরণার্থী অবস্থান করছে। এদিকে জার্মানি চলতি বছরে ৮ লক্ষ শরণার্থীকে দেশটিতে আশ্রয় দেবার কথা বলেছে। সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের আফগানিস্তান, আফ্রিকা এবং অন্যান্য দেশ থেকে শরণার্থীরা জার্মানিতে আশ্রয় নিয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close