ইউরোপ জুড়ে

মিনারের সামনে দাড়িয়ে মুসলিম জার্মান চ্যান্সেলার এঞ্জেলা মার্কেল

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: বিশ্বের মধ্যে প্রচুর ক্ষমতাধর ব্যাক্তি জার্মান চ্যান্সেলার এঞ্জেলা মার্কেল। তিনি সদ্য মুসলিম হয়েছেন! খবরটি শুনে হয়তো পাঠকরা বিস্মিত হবেন। হওয়ার কথা।

জার্মান টেলিভিশন এ আর ডি চ্যানেলে বৃটিশ নিউজ নাইটের আদলে প্রচারিত রিপোর্ট ফ্রম বার্লিন নামে একটি প্রোগ্রামে এ ছবিটি দেখানো হয়। ইউরোপের বর্তমান রিফিউজি ক্রাইসিস নিয়ে বিতর্ক হচ্ছিল ওই প্রোগ্রামে। সিরিয়া, ইরাকসহ মধ্যপ্রাচ্য থেকে আসা রিফিউজিদের প্রতি ইউরোপিয় ইউনিয়নের অন্যান্য দেশের তুলনায় সবচাইতে বেশি সহানুভূতি দেখিয়ে আসছেন জার্মান চ্যান্সেলার এঞ্জেলা মার্কেল।

হিজাব পড়া মুসলিম মার্কেলের ছবি বেশ আলোচিত হচ্ছে মিডিয়ায়। তবে এ ছবিটি প্রথম যে টেলিভিশনে প্রচারিত হয়েছে সেই টেলিভিশন স্টেশনটি বর্তমানে আন্ডারফায়ারে আছে। ওই টেলিভিশনের একটি অনুষ্ঠানে এঞ্জেলা মার্কেলের হিজাব পড়া ছবি দেখিয়ে তিনি মুসলিম হয়েছেন বলে ব্যঙ্গ করা হয়। একই সঙ্গে তিনি বড় বড় মিনার সংযুক্ত বিল্ডিং দ্বারা বেষ্টিত রয়েছেন বলেও ছবিতে দেখানো হয়।

এ বিষয়টি মেনে নিতে পারছেন না জার্মানের কট্টর ইমিগ্রেশন বিরোধীরা। তারা ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ করেছে। রিফিউজি ক্যাম্পগুলোতে আর্সেন হামলাও চালিয়েছে। রিফিউজি ক্রাইসিস নিয়ে এঞ্জেলা মার্কেলের সমালোচকরা এ ছবিটি এভাবে প্রকাশ করে থাকতে পারে বলে এআরডির পক্ষ থেকে বলা হয়েছে।

তবে এ প্রোগ্রাম প্রচার হওয়ার পর সামাজিক মাধ্যমে ওই প্রোগ্রাম প্রডিউসিররের ব্যাপক সমালোচনা হচ্ছে। প্রোগ্রাম প্রডিউসর ইসলামোফোবিয়ায় ভুগছেন বলেও কেউ কেউ মন্তব্য করেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close