অন্য পত্রিকা থেকে

কনজারভেটিভ থিংকট্যাংকের রিপোর্ট: ওয়েলফেয়ার কাটের ফলে ২০০,০০০ পরিবার গরীব হয়ে যাবে

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ কনজারভেটিভ পার্টির থিংক ট্যাংক খ্যাত, সাবেক মন্ত্রী ডেভিড উইল্যাটস- যিনি রিজ্যুওলেশন ফাউন্ডেশনের বর্তমান চেয়ারম্যান, এই রিজ্যুলেশন ফাউন্ডেশন তাদের গবেষণার রিপোর্ট প্রকাশ করেছে- তাতে বলা হয়েছে, কনজারভেটিভ সরকারের ট্যাক্স ক্রেডিট কাট -এপ্রিলে বাস্তবায়িত করলে ব্রিটেনের ২০০,০০০ পরিবার গরীব হয়ে যাবে।

যেখানে খোদ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন টোরি পার্টির কনফারেন্সে ওয়েলফেয়ার কাট নীতির সমর্থন করে জনগনের জীবন মান প্রটেক্ট ও নিম্ন আয়ের মানুষের কল্যানে বক্তব্য রেখেছেন, সেখানে ঠিক একদিন পরেই তার পার্টির থিংক ট্যাংকের নেতৃত্বে রিজ্যুলেশন ফাউন্ডেশন তাদের রিপোর্ট প্রকাশ করে এমন উদ্বেগ জনক তথ্য প্রকাশ করেছে এবং সরকারকে পূণরায় চিন্তা করার আহবানও জানিয়েছে।

থিংকট্যাংক ক্যালকুলেট করে বলেছে, বেনিফিট কাটের ফলে এই পার্লামেন্টের মেয়াদ শেষে ব্রিটেনে ৭০০,০০০ পরিবার তথা ৪ মিলিয়ন ওয়ার্কিং পরিবার গরীব হবেন। আর সেজন্যেই তারা মন্ত্রীদের এই কন্ট্রোভার্সিয়াল ট্যাক্স ক্রেডিট কর্তনের পরিকল্পনা পূণরায় বিবেচনার আহ্বান জানিয়েছেন।

কনজারভেটিভের অনেক এমপিরা এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং তারা ভাবছেন, এটা নিয়ে লিখবেন যাতে আগামী ক্রিসমাস পরবর্তী পর্যন্ত ট্যাক্স ক্রেডিট কর্তন বাস্তবায়ন পিছিয়ে দেয়া হয়।

রিজ্যুলেশন ফাউন্ডেশনের মতে, এপ্রিল থেকে বাস্তবায়নের ফলে ২০১৬ সালেই ১০০,০০০ ওয়ার্কিং পরিবার দারিদ্রতার মধ্যে ডুবে যাবেন।

ডেভিড উইল্যাটস নিজেও এই ট্যাক্স ক্রেডিট কাটের ফলে ওয়ার্কিং পরিবার দারিদ্রতার মধ্যে নিপতিত হয়ে যাওয়ার ভয়াবহতার বিপরীতে তাই সরকারকে প্রেসার দিচ্ছেন বিরত থাকতে। রিজ্যুলেশন ফাউন্ডেশন তাদের রিপোর্টে যে সব কী পয়েন্টস উল্লেখ করে সরকারের নজরে এনেছে, সেগুলো হলো-

০১) ট্যাক্স ক্রেডিট কাটের ফলে মিনিমাম ওয়েজ বৃদ্ধি করার পরেও ২০১৬ সালের মধ্যেই ২০০,০০০ শিশু ও পরিবার দারিদ্রতর মধ্যে পতিত হবে,

০২) ২০২০ সালের মধ্যে ২০০,০০০ পরিবার দরিদ্র হয়ে যাবে

০৩) সামার বাজেটে নীচ থেকে শীর্ষ পাচজনের ইনকাম ৪% হারে নিম্নগতির হবে, পক্ষান্তরে শীর্ষ তিন জনের আয় ৪% বৃদ্ধি পাবে

০৪) ২০২০ সালের মধ্যে ওয়ার্কিং, নন-ওয়ার্কিং পরিবার শিশু ৩.৯ মিলিয়ন দারিদ্রতার মধ্যে থাকবে।

উল্লেখ্য ডেভিড ক্যামেরন তার চ্যান্সেলর ওসবর্নের কন্ট্রোভার্সিয়াল এই ট্যাক্স ক্রেডিট কাটের বিপরীতে কোন নির্দেশনা কনফারেন্সে দেননি বরং সামার বাজেটে বাস্তবায়নের তাগিদ দিয়েছেন, যাতে তিন মিলিয়ন পরিবার ১,০০০.০০ পাউন্ড করে হারাবেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close