অন্য পত্রিকা থেকে

কোল্ড ও ফ্লূ থেকে দূরে রাখবে বানানা: রিসার্চের ফল প্রকাশ (ভিডিও)

সৈয়দ শাহ সেলিম আহমেদ: নতুন এক মেডিক্যাল রিসার্চ আজ প্রকাশিত হয়েছে। তাতে যুগান্তকারি এক ফলাফল পাওয়া গেছে। আপনার মাথা ব্যাথা, শর্দি, কাশি, শর্দি ও ঠান্ডার প্রকোপে কিংবা ফ্লূ ভাইরাসের কারণে নাক মুখ বন্ধ ও নাক দিয়ে ক্রমাগত পানি পরা বন্ধ করবে বানানা বা কলা।

শীতের সময়ে লাখো লাখো লোকদের কিংবা ফ্লূ ভাইরাসের সাথে যুদ্ধ করা অসংখ্য সেই সব মানুষদের জন্যে নতুন এই রিসার্চের ফল বানানার রিমেডি আপনাকে উপশম ও কিউর করতে পারে। বানানা থেরাপি আপনার শরীরে প্রুটিন বা মেডিক্যাল নাম লেকটিন বা বানলেক মহৌষধের মতো কাজ করবে।

ভাইরাসের বিরুদ্ধে বানানা থ্যারাপি শরীরে ব্যারিয়ার হিসেবে কাজ করবে বলে রিসার্চে জানা গেছে। ইউনিভার্সিটি অব মিশিগ্যানের মেডিক্যাল স্কুলের প্রফেসর ডঃ মার্কোভিটজ বলেছেন, তাদের রিসার্চের মাধ্যমে কলার বানলেক এই গুণাগুণ তারা পেয়েছেন কমন এই ভাইরাসের বিরুদ্ধে এন্টিভাইরাল এজেন্ট হিসেবে।

তারমতে, অধিকাংশ প্রাণহানি ভাইরাস এর সাথে সুগারের উপাদানের সম্পর্ক রয়েছে, যা বানানার এই সুগারি উপাদান এন্টিবায়োটিকের মতো এন্টিভাইরাল উপাদান হিসেবে ভাইরাসকে প্রটেক্ট করবে।

[youtube id=”wF55yVYkqLk” width=”600″ height=”350″]

এ ব্যাপারে নটিংহাম ইউনিভার্সিটির মলকিউলার ভাইরোলজির প্রফেসর জনাথান বল বলেন, প্রত্যেক ভাইরাসক যখন লেকটিন দ্বারা পরিবেষ্টিত থাকে, তখন সেই ভাইরাস ক্ষতিকারক হয়না।ভাইরাস যখন আউটব্রেক হয় তখন আমাদের দরকার পরে এই এন্টিভাইরালের, যা বানার লেক্টিন এন্টিভাইরালের মতো কাজ করে।

তিনি আরো বলেন, বানানার লেকটিন ভাইরাস ছাড়াও ইবোলা, এইচআইভি, ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি রোগের প্রতিষেধক হিসেবেও কাজ করে।

বর্তমানে আন্তর্জাতিক বিজ্ঞানিদের একটি টিম এই বানানা লেকটিন দিয়ে এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধকের জন্যে কাজ করছেন বলে জানা গেছে। লন্ডন ইম্পেরিয়াল কলেজের প্রফেসর ওয়েন্ডি বার্কলে বানানা লেক্টিনের এই ফলাফলে সন্তোষ প্রকাশে স্বাগত জানিয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close