যুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনে আলোচিত টেলিফোন কোম্পানী টকটক হ্যাকিং এর দায়ে পনেরো বছরের কিশোর আটক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: টকটক ওয়েবসাইট হ্যাকিংয়ের অভিযোগে নর্দার্ন আয়ারল্যান্ড থেকে ১৫ বছর বয়সের এক কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। গত সপ্তাহে টকটক ওয়েব সাইট হ্যাক হওয়ার পর বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘটনার তদন্ত শুরু করে। এ তদন্তেও অংশ হিসাবে সোমবার তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড।

তাকে স্থানীয় পুলিশ স্টেশনে রেখে জিজ্ঞাসাবাদ করার পাশাপাশি তার বাড়িতেও তাশি চালিয়েছে মেট পুলিশের সাইবার ক্রাইম বিভাগ এবং নর্দার্ন আয়ারল্যান্ড পুলিশ। টেলিফোন এবং ব্রডব্যান্ড প্রোভাইডার কোম্পানি টকটক এ নিয়ে তৃতীয়বারের মতো হ্যাকারদের টার্গেটে পড়েছে। এর আগে গত আগষ্টে টকটক মোবাইল সেইলস সাইটকে লক্ষ্য করেছিল হ্যাকাররা। তারো আগে গত ফেব্রুয়ারীতে সন্দেহভাজন একটি স্ক্যামার সম্পর্কে সতর্ক করে করা হয়েছিল টকটক কাস্টমারদের।

এদিকে টকটকে সাইবার এ্যাটাকের পর বৃটেনে সাইবার ক্রাইম প্রতিরোধে দ্রুত এবং আরো কঠোর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বৃটিশ ব্যবসায়ী নেতৃবৃন্দ। বৃটিশ ব্যবসার জন্য সাইবার ক্রাইম দিনের পর দিন বড় ধরনের হুমকি হয়ে উঠছে বলেও উল্লেখ করেন তারা।

দ্যা ইনস্টিটিউট অব ডাইরেক্টরস নামে একটি কোম্পানী সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, মাঝে মধ্যে সিরিয়াস কিছু ক্রাইম সংবাদ মাধ্যমের হেড লাইন হলেও বৃটেনের ব্যবসা প্রতিষ্ঠান হরহামেশাই সাইবার ক্রাইমের শিকার হয়। তাই সাইবার ক্রাইম প্রতিরোধে দ্রুত এবং কার্যকরী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

যদিও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, সাইবার ক্রাইম প্রতিরোধে সরকার বদ্ধ পরিকর। উখ্যে গুগল এবং ম্যাকফির মতে বিশ্বে প্রতিদিন প্রায় ২ হাজারের বেশি সাইবার আক্রমনের ঘটনা ঘটে। আর সাইবার আক্রমনের কারণে বিশ্ব অর্থনীতির প্রায় ৩শ বিলিয়ন পাউন্ড ব্যয় হয় প্রতি বছর।

সাইবার ক্রাইমের শিকার বৃটিশ কোম্পানী টক টকের কাছে মুক্তিপন চাওয়ার পর এ বিষয়টি নিয়ে সোচ্ছার হন ব্যবসায়ীরা। টক টকের কাছে মুক্তিপন দাবীর পেছনে জড়িতদের ব্যাপারে তদন্তে নামে পুলিশ। টকটকের ওয়েব সাইট হ্যাকিংয়ের পরদিন একটি গ্রুপ সরাসরি কোম্পানীর চীফ এক্সিকিউটিভের কাছে ইমেইলের মাধ্যমে মুক্তিপন দাবী করে। এ ঘটনার পেছনে রাশিয়ান একটি মুসলিম গ্রুপ জড়িত বলেও ধারনা করা হয়েছিল।

টেলিফোন এবং ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান টকটক ওয়েব সাইটে গত বৃহস্পতিবার সাইবার আক্রমণের শিকার হয়। এ আক্রমনের মাধ্যমে টক টকের প্রায় ৪ মিলিয়নের বেশি কাস্টমারের পার্সনাল এবং ব্যাংক একাউন্টে প্রবেশের সুযোগ পেতে পারে হ্যাকাররা।

যদিও টকটক এখনো নিশ্চিত করতে পারেনি সর্বমোট কতজন কাস্টমারের তথ্য হ্যাক হয়েছে। হ্যাকিংয়ের কারণে কাস্টমাররা তাদের ব্যাংক একাউন্টে সন্দেহজনক লেনদেন পরিলক্ষিত করতে পারেন। যদিও সাইবার আক্রমনের পর টকটকের রেসপন্স নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বিপুল সংখ্যক কাস্টমার। তবে টকটকের পক্ষ থেকে হ্যাকিংয়ের কারণে ক্ষয়-ক্ষতির নিরূপনের কাজ শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে এ ঘটনার পর টকটকের পক্ষ থেকে কাস্টমারদের কিছু সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে। ব্যাংক একাউন্টে সন্দেহজনক কোনো গড় মিল দেখলে সঙ্গে সঙ্গে ০৩০০ ১২৩ ২০৪০ নাম্বারে ইউকের ন্যাশনাল ফ্রড অথবা ইন্টারনেট ক্রাইম রিপোর্টিংয়ে সেন্টার এ্যাকশন ফ্রডে রিপোর্ট করতে অনুরোধ জানানো হয়েছে। টকটক একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে কাস্টমারদের পরামর্শ দিয়েছে টকটক।

এছাড়াও ব্যাংকের তথ্য চেয়ে যদি কেউ টেলিফোন বা কল করে তবে সে ব্যাপারে সতর্ক থাকতে এবং কম্পিউটারে কোনো সফটওয়ার ডাউনলোড না করতে বা ব্যাংকের কোনো তথ্য সরবরাহ না করতেও কাস্টমারদের প্রতি আহ্বান জানিয়েছে টকটক।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close