যুক্তরাজ্য জুড়ে

ব্রিটেনে ক্লাইমেট চেঞ্জ সংসদীয় কমিটির সদস্য হলেন রুশনারা আলী এমপি

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন অ্যান্ড বো আসনের এমপি রুশনারা আলী হাউস অব কমন্সের এনার্জি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সংসদীয় কমিটির সদস্য মনোনীত হয়েছেন। ১১ সদস্য বিশিষ্ট এনার্জি এন্ড ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সংসদীয় কমিটি প্রধান দলগুলোর এমপিদের সমন্বয়ে গঠিত। এই কমিটির প্রধান কাজ হচ্ছে ডিপার্টমেন্ট অব এনার্জি এন্ড ক্লাইমেট চেঞ্জের নীতি, কার্যক্রম এবং ব্যয় পর্যবেক্ষণ করা।

ইতিপূর্বে রুশনারা আলী ট্রেজারী কমিটির সদস্য ছিলেন। উল্লেখ্য, দায়িত্ব লাভের প্রতিক্রিয়ায় রুশনারা আলী বলেন, এমন একটি গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটির সদস্য হতে পেরে আমি আনন্দিত। এর মাধ্যম সরকারের এনার্জি এন্ড ক্লাইমেট চেঞ্জ বিষয়ক পলিসি এবং পদক্ষেপসমুহকে পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ হবে। বৃটেনের সামনে এ সংক্রান্ত বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে এবং বৃটেন কিভাবে তা মোকাবেলা করছে তা অবশ্যই গুরুত্বপূর্ণ। বিশেষ করে নবায়নযোগ্য শক্তি ব্যবহারের বিষয়টিতো রয়েছেই।

রুশনারা আরো বলেন, সাবেক শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলাপমেন্ট মিনিস্টার থাকাকালীন সময়ে দেখেছি, বিশ্বের উন্নয়নশীল দেশ সমুহের মিলিয়ন মিলিয়ন মানুষ পরিবেশ পরিবর্তনের ইস্যুতে বৃটেনকে নেতৃত্বের আসনে দেখতে চায়। বর্তমান দায়িত্ব পালনকালে আমি চেষ্টা করবো বৃটেন যাতে আভ্যন্তরীণ এবং উন্নয়নশীল দেশসমুহ যেমন বাংলাদেশ, সোমালিয়া ইত্যাদি দেশসহ যেসব দেশের মানুষ পরিবেশের পরিবর্তনজনিত কারণে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে রয়েছেন তাদের ব্যাপারে তার দায়িত্ব পালন করে যায়।

কারণ এ ব্যাপারে এখনই উদ্যোগ না নিলে এসব দেশের মানুষ বিপর্যয়ের মধ্যে পড়বেন। উল্লেখ্য, রুশনারা এর আগে শ্যাডো ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মিনিস্টার, শ্যাডো এডুকেশন মিনিস্টার, ট্রেজারি সিলেক্ট কমিটির মেম্বার হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি এনার্জি এন্ড ক্লাইমেট ইন্টিলিজেন্ট ইউনিটের বোর্ডেরও মেম্বার।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close