চায়না মহাদেশ জুড়ে

মেয়ে থেকে ছেলের সংখ্যা বেশি তাই বউ সংকটে চীন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: নারী-পুরুষের সংখ্যার ভারসাম্যহীনতায় সামাজিক সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে চীনজুড়ে। বর্তমানে ঐ দেশে প্রতি ১০০ মেয়ে শিশুর পরিবর্তে ১১৭টি ছেলে শিশু জন্ম নেয়।

গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছে। ফলে বিশেষ করে গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়ছে। এই সমস্যা উত্তরণে অভিনব এক সমাধান দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দিয়েছেন তিনি।

তার একটি লেখায় প্রফেসর শি বলছেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে তিন থেকে চার কোটি। ফলে মেয়েদের দাম ক্রমাগত বাড়তে থাকবে। ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে, কিন্তু গরীবরা কি করবে?

তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে। চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলছেন, প্রফেসর শি নারীদের পুরুষের যৌন ক্ষুধা মেটানো এবং বাচ্চা পয়দা করার পুতুল হিসাবে বিবেচনা করছেন।

প্রফেসর শি বলেন, প্রত্যন্ত অনেক দরিদ্র এলাকায় এরকম ঘটনা এখনই ঘটছে। কয় ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করছে। তারা সুখেই বসবাস করছে। তার এই অভিনব সমাধানে চীনে, বিশেষ করে অনলাইনে, তীব্র বিতর্ক সৃষ্টি করেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close