লন্ডন থেকে

স্বচ্ছতায় এগিয়ে বাঙ্গালী পাড়ার দুই এমপি রুশনারা আলী ও জিম ফিটজপ্যাট্টিক: পার্লামেন্টে ব্যয়ের হিসাব প্রকাশ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সম্প্রতি দ্যা ইস্ট লন্ডন এডভার্টাইসার এক প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেখা যায়, বাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনালগ্রীন এন্ড বো এবং পপলার এন্ড লাইম হাউস আসনের দুই এমপি গত ৫ বছরে পার্লামেন্টারী কাজে প্রায় ১ দশমিক ৩ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছেন।

একই সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বেথনালগ্রীন এন্ড বো আসনের এমপি রুশানারা আলী পার্লামেন্টারী কাজে ব্যয় করেছেন ৬শ ৭৪ হাজার ৯শ ৮২ পাউন্ড। পপলার এন্ড লাইম হাউসের এমপি জিম ফিটজপ্যাট্টিক ব্যয় করেছেন ৬শ ২৬ হাজার ৬শ পাউন্ড। দ্যা ইন্ডিপেনডেন্ট পার্লামেন্টারী স্ট্যান্ডার্ডস অথোরিটি সংক্ষেপে আইপিএসএ-এর কাছ থেকে তথ্য সংগ্রহ করে তা প্রকাশ করেছে দ্যা ইস্ট লন্ডন এডভার্টাইসার।

গত পার্লামেন্টে ভ্রমণ খরচ বাবদ দুই এমপির ব্যয় ছিল মাত্র ২ হাজার ৯শ ৯৯ পাউন্ড। যা গড় ভ্রমন ব্যয়ের অত্যন্ত নীচে। গত পার্লামেন্টে এমপি রুশানারা আলীর ট্রাভেল কস্ট ছিল ২শ ৩৯ পাউন্ড। আর এমপি জিমের ব্যয় ছিল তার চেয়ে সামান্য বেশি। তারা নিজের ওয়েস্টার কার্ড ব্যবহার করেই চলাফেরা করেছেন বলে উল্লেখ করেছেন। যদিও এমপি হিসাবে বেসিক স্যালারি বাদেও পার্লামেন্টারী ওয়ার্কবাবদ বছরে ৭৪ হাজার পাউন্ড ব্যয় করতে পারেন বৃটিশ এমপিরা।

এমপি রুশানারা আলীর সবচাইতে কম অংকের একটি অর্থ দাবী হলো ১০ পেন্সের। ১শ পেপার ক্লিপ বক্সের মূল্য এটি। অন্যদিকে এমপি জিম একটি ব্যাটারির মূল্য বাবদ ৪৬ পেন্স দাবী করেছেন। ২০১৪-১৫ সালে একটি ঘড়ির জন্য ৯ দশমিক ৮৯ পেন্স অর্থ দাবী করেছেন এমপি রুশানারা আলী। একই বছর ২৪ ঘন্টার একটি ওয়াল ঘড়ির জন্য তিনি দাবী করেন ৪ দশমিক ৯১ পেন্স। এর আগের বছর অন্য একটি ঘড়ির জন্য তিনি ১৬ দশমিক ৭৫ পেন্স অর্থ দাবী করেন। ২০১৩-১৪ সালে এমপি রুশানারা আলী ১শ আর্ল গ্রেই টি বেগের জন্য ১৩ দশমিক ৯৪ পেন্স এবং হট চলকেটের জন্য ১৩ দশমিক ৮৭ পেন্স ক্লেইম করেন। একই বছর তিনি এক জোড়া গ্লাভসের জন্য ২ দশমিক ৮৩ পেন্স ক্লেইম করেন।

এদিকে ২০১৩-১৪ সালে এমপি জিম ফিটজপ্যাট্টিক একটি আইপ্যাডের জন্য ৮শ ২৭ পাউন্ড ৩৯ পেন্স ক্লেইম করেন। ২০১২-১৩ সালে তিনি একটি ডেল লেপটপের জন্য ক্লেইম করেন ৯শ ১ পাউন্ড ৯৩ পেন্স। ২০১১-১২ সালে ৭শ ১৮ পাউন্ড ক্লেইম করেন একটি আইপেডেন জন্য। ২০১২-১৩ সালে নতুন ওয়েব সাইটের জন্য ১ হাজার ৬৯ পাউন্ড ২০ পেন্স ক্লেইম করেন তিনি।

একই বছর ৪ হাজার ৮শ পাউন্ড অর্থ দাবী করেন রিসার্চ সার্ভিসের জন্য। ২০১১-১২ সালে এমপি জিম ১৫ দশমিক ৬০ পেন্স অর্থ দাবী করেন মন্ট ব্ল্যাক ইঙ্কের জন্য। এদিকে ২০১০-১১ মালে এমপি রুশানারা আলী অফিস চেয়ারের জন্য ৫শ ৪৫ পাউন্ড এবং ফার্নিচারের জন্য ১ হাজার ৪শ ৮২ পাউন্ড দাবী করেন।

একই পত্রিকার বরাত দিয়ে জানা যায়, ব্যয়ের দিক থেকে গ্রেটার লন্ডনের ৭২ জন এমপির মধ্যে এমপি রুশানারা ২০তম এবং এমপি ফিটজপ্যাট্টিক ৩৬তম অবস্থানে রয়েছেন বলে উল্লেখ করেছে দ্যা এডভার্টাইজার। দুই এমপি তাদের পার্লামেন্টার ব্যয়ের ক্ষেত্রে খুব স্বচ্ছ এবং অপ্রয়োজনীয় ব্যয়ের ব্যাপারে খুব সচেতন বলেও উল্লেখ করেছে পত্রিকাটি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close