অন্য পত্রিকা থেকে

অবশেষে জেরেমি করবিন শুট টু কিল এ সম্মত হলেন

সৈয়দ শাহ সেলিম আহমেদঃ মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে লেবার দলীয় লিডার জেরেমি করবিন তার নীতি থেকে সরে আসতে বাধ্য হলেন। কমন্স সভায় নিজ দলীয় সদস্যদের খোলাখুলি চাপের ও সমালোচনার মুখে পড়েছিলেন লেবার দলীয় নেতা করবিন। তিনি ডেভিড ক্যামেরনের শুট-টু-কিল নীতির ব্যাপারে বলেছিলেন তিনি অখুশী এবং সমর্থন করতে পারছেননা- বলার পর পরই লেবার এমপিরা প্রচন্ড ক্ষোভে ফেটে পড়েন।

লেবার দলের শ্যাডো ফরেন সেক্রেটারি হিলারি বেন এমপি সরাসরি চ্যালেঞ্জ করে বসেন করবিনকে। হিলারি বলেন, যখনি ইমিড়িয়েট থ্রেট সন্ত্রাসীদের কাছ থেকে আসে, তখনি পুলিশকে সরাসরি গুলি করা উচিৎ এবং এটাই সত্যিকার অর্থে যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেন।তিনি বলেন করবিন এটাকে যুক্তিসঙ্গত কেন মনে করেননা- এটা তিনি গ্রহণ করতে পারছেননা।

জেরেমি করবিন গত সপ্তাহে এয়ার স্ট্রাইকে মোহাম্মদ এমওয়াজিকে হত্যার ব্যাপারে বলেন হত্যা না করে তাকে ধরে নিয়ে এসে বিচারের মুখোমুখি করাটাই অধিক কার্যকরী হতো।

এর আগে ডেভিড ক্যামেরন ব্রিটেনের নিরাপত্তার ব্যাপারে হুমকী এমন সন্ত্রাসী যারা এখনি ঝুকি পূর্ণ তাদেরকে সরাসরি হত্যার আইন রিভিউ করেছিলেন- শুট-টু-কিল নামে পরিচিত। এক্ষেত্রে জেরেমি করবিন ঠিক এভাবেই বলেছিলেন- “I’m not happy with the shoot-to-kill policy in general. I think that is quite dangerous and I think can often can be counterproductive.”-Jeremy Corbyn এমপি।

কিন্তু তার দলীয় সদস্যদের প্রতিবাদের মুখে ২৪ ঘন্টার মধ্যে তিনি লেবার দলের সেন্ট্রাল এক্সিকিউটিভ কমিটির কাছে এক চিঠিতে বলেছেন, “But of course I support the use of whatever proportionate and strictly necessary force is required to save life in response to attacks of the kind we saw in Paris.”

এদিকে এর আগে কমন্সে লেবার দলীয় এমপি ক্রিস লেসলি প্রাইম মিনিস্টার সঠিক এবং এই মুহুর্তে পুলিশ এবং সিকুরিটি সার্ভিসকে সহযোগিতার সময়।

আর হিলারি বেন রেডিও ফোর এর সাথে সাক্ষাতকারে বলেছেন, আমি খুবই পরিস্কারভাবে বলছি, যেখানে এখনি হুমকী ব্রিটেনের জন্য, সেখানে সরাসরি গুলির করাটাই সঠিক কাজ- প্রাইম মিনিস্টার ডেভিড ক্যামেরনও একই কথা বলেছেন এর আগে। করবিন এর বিরোধীতা করলেও এখন বলছেন ব্রিটেনের জন্য এই মুহুর্তে হুমকী সন্ত্রাসিকে শুট টু কিল সমর্থন করি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close