ঘর সাজানো

ঘর সাজানোর কিছু টিপস্

লিজা এমরান: আমরা অনেকেই চাই আমাদের ঘর হােক সুন্দর ও পরিপাটি। তাই মনের মতো ঘর সাজাতে যাদের আর্থিক অবস্থা ভালো তারা বিভিন্ন সময় ইন্টারিয়ার ডিজাইনারের সাহায্য গ্রহণ করেন। কিন্তু যাদের আর্থিক অবস্থা সীমিত তারা ঘর সাজানো নিয়ে সবসময় নানা ধরণের চিন্তা ভাবনায় পড়েন। ঘর সাজানো নিয়ে যারা চিন্তিত, তাদের সুবিধার্তে কয়েকটি টিপস দেয়া হলো। আশা রাখি নারী’র পাঠকদের কাজে আসবে।

মনের মতো ঘর সাজাতে প্রথমে লক্ষ্য রাখতে হবে ঘরের সাইজ এবং দেয়ায়ের রঙ এর উপর। ঘর যদি ছোট হয় তাতে কােন অসুবিধা নেই, সঠিক ভাবে ঘর সাজাতে পারলে ছােট ঘরও হয়ে উঠে সুন্দর এবং র্আকষণীয়।

– ছোট ঘরের জন্য ফার্নিচার কেনার সময় একটু ছােট সাইজ দেখে কিনুন, দেখবেন ঘরের ভেতর অনেক জায়গা বের হবে এবং খোলামেলা থাকবে।

-বসার ঘরে বাড়তি জিনিসপত্র না রাখাই ভালো। একসটে সোফা, একটি কফি টেবিল, একটি ইজি চেয়ার, টিভি ও মেঝতেে ছােট্ট একটা কার্পেট রাখতে পারেন। ঘরের দেয়াল যদি বড় হয় তা হলে দু’টি বড় ক্যানভাস, একটি ঘড়ি ও কার্পেটের সাথে মিল রেখে জানালায় পর্দা এবং সোফার উপরে কুশন রাখতে পারেন।ঘরের দু কোনে দুটি মানানসই বড় ভাজ রাখতে পারেন।

– শোবার ঘর সাজাতে প্রথমে লক্ষ্য রাখুন জানলা কােন দিকে। যে দিকে জানলা থাকবে তার পাশেই ড্রেসিং টেবিল রাখুন। সাজগোছ করার সময় আর অসুবিধা হবে না। ড্রেসিং টেবিলের পাশে কাপড় রাখার জন্য আলনা রাখতে পারেন।

– শােবার ঘরে জানালার পর্দা যেন একটু ভারি থাকে, যাতে ঘুমানোর সময় ঘরে আলো ডুকতে না পারে। ঘরে জায়গা খালি থাকলে একটা তাজা গাছ রাখুন। মন প্রফুল্ল থাকবে।

-বিছানার চাঁদরেএকটু রঙের ছাপ, এবং ঘরের পর্দা একটু উজ্জ্বল রঙের রাখুন।

– অতিথির জন্য যদি খালি ঘর থাকে তা হলে সেখানে একটি খাট, ড্রেসিং টেবিল, ওয়ারড্রব এবং মেঝতেে একটি সুন্দর র‌্যাগ রাখুন । তবে এ সব কিছু করার আগে দেয়ালের রঙের দিকে খেয়াল রাখবন। অনেক সময় মানানসই রঙ না হলে ঘরকে সুন্দর ও পরিপাটি মনে হয় না। হালকা রঙ সব জায়গাই ব্যবহার করবেন। দেয়ারের রঙ যদি গাঢ় হয় তা হলের্ কার্পেট এবং জানালার পর্দা একটু হালকা রঙের নেওয়া ভালো। তা না হলে ঘর বেশি ঝাপসা হয়ে যাবে।

আপনার যদি ড্রাইনিং রুম না থাকে আর রান্না ঘর একটু বড় হয়, তা হলে রান্না ঘরে একটি মাঝারি ড্রাইনিং টেবিল রাখুন। ড্রাইনিং টেবিলের পাশে মাই্ক্রওয়েভ এবং তার পাশে ফ্রিজ রাখতে পারেন। সময় মতো খাবার বা দরকারি জিনিসপত্র বের করতে পারবেন।

বাড়ীতে যদি বারান্দা থাকে সেখানে সাইজ অনুযায়ী দু’টি বেতের চেয়ার বা ইজি চেয়ার ও একটি কফি-টেবিল রাখতে পারেন। চারপাশে ফ্রেশ ফুলের টব রাখুন। বিকেলে প্রিয়জনের সাথে আরাম করে কফি পান করতে পারবেন। এ ছাড়া সকালে ঘুম থেকে উঠে বারান্দায় বসে এক কাফ কফি সাথী করে ভোরের মিষ্টি হাওয়ায় খবরের কাগজ বা ম্যাগাজিন পড়তে পারবেন।

আপনার ঘর মনের মতো সাজাতে দরকার ঘরের সাইজ অনুযায়ী মানানসই আসবাবপত্র, দেয়ারের রঙ,। যদি প্রয়োজনীয় সবকিছু সঠিকভাবে নির্বাচন করা যায়, তা হলে ঘর সাজানোর ঝামেলা থেকে অনেকে-ই রক্ষা পাবেন।

Tags
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close