যুক্তরাজ্য জুড়ে

সঙ্গীতের শহর লিভারপুল: স্বীকৃতি ঘোষণা করল জাতিসংঘ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ব্রিটেনের যে শহরে বিশ্বের কিংবদন্তী সঙ্গীত দল দ্যা বিটলসের জন্ম সেই লিভারপুলকে সঙ্গীতের শহর হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ।

জাতিসংঘ বলছে, সঙ্গীত ও শিক্ষার প্রতি তরুণদের আগ্রহের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত। লিভারপুলের নাগরিক সংস্কৃতিতে সঙ্গীতের গুরুত্ব ও প্রাধান্যের কথা বিবেচনা করেই শহরটিকে এই উপাধি দেওয়া হয়েছে। লিভারপুল হচ্ছে সঙ্গীতের স্বর্গ। সঙ্গীত বিষয়ক আন্তর্জাতিক নানা উৎসব ও সম্মেলন নিয়মিতভাবে আয়োজন করা হয় এই শহরে। এই উপাধি দেওয়ার বিষয়ে রয়্যাল লিভারপুল ফিলহার্মোনিক অর্কেস্ট্রার গুরুত্বের কথাও বিবেচনা করেছে জাতিসংঘ।

জাতিসংঘের এই উপাধির মাধ্যমে সঙ্গীতের মহান একটি শহরকে স্বীকৃতি দেওয়া হলো। এর ফলে লিভারপুল শহরে এখন পর্যটকের সংখ্যা বাড়বে বলেও আশা করছেন সবাই। এই লিভারপুল শহরে ১৯৬০ সালেই জন্ম হয়েছিলো ইংলিশ রক ব্যান্ড বিটলসের। সঙ্গীতপ্রেমী বিশেষ করে বিটলস ভক্তদের কাছে এই শহর অনেকটা তীর্থস্থানের মতো। লিভারপুল যুক্তরাজ্যের দ্বিতীয় শহর যা জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর কাছ থেকে এই স্বীকৃতি পেলো। এর আগে জাতিসংঘের এই স্বীকৃতি পেয়েছিলো গ্লাসগো শহর, ২০০৮ সালে।

শহরের মেয়র জো এন্ডার্সন বলেছেন, সঙ্গীতের প্রভাবের জন্যে লিভারপুলের সুখ্যাতি আছে। তাই শহরের এই মর্যাদা যথাযথ হয়েছে। তিনি বলেন, এই শহরের প্রতিটা নিশ্বাসের সাথে মিশে আছে সঙ্গীত।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close