অন্য পত্রিকা থেকে

হবিগঞ্জে হাজার হাজার চা শ্রমিকের বিক্ষোভ প্রদর্শন

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: সিলেটের হবিগঞ্জে হাজার হাজার চা শ্রমিক সেখানে এক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য জমি অধিগ্রহণের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। শ্রমিকরা চা বাগানের ৫শ একর অধিগ্রহণ করা জমি আগামী ২৫শে জানুয়ারির মধ্যে ফিরিয়ে দেয়ার জন্য কর্তৃপক্ষকে সময় বেঁধে দিয়েছে।

নানা ধরনের শ্লোগান দিয়ে, ব্যানার প্ল্যাকার্ড পোস্টার সহ বিশটিরও বেশি চা বাগানের কয়েক হাজার চা শ্রমিক এই বিক্ষোভে যোগ দেন। এদের অনেকে সাথে করে এনেছেন তীর ধনুক সহ, কেউ বা সেজেছেন নানা সাজে। চা শ্রমিকরা বলছেন জমি অধিগ্রহণের কারণে চরম সংকটে পড়বে তাদের জীবন।

কর্তৃপক্ষ বলছে জমি ফিরিয়ে দেয়ার সুযোগ নেই। তবে শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ নিশ্চিত করা হ পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। তবে এসব আশ্বাসেও ভরসা পাচ্ছেননা শ্রমিকরা। বরং অন্য এলাকার শ্রমিকরাও এসে ভূমি রক্ষার আন্দোলনে অংশ নিচ্ছেন কারণ তাদের ভয় ধীরে ধীরে এভাবে তাদের বাগানের জমিও হাতছাড়া হয়ে যেতে পারে।

হবিগঞ্জের জেলা প্রশাসক সাবিনা আলম বলেন ইকোনমিক জোনের জন্যে জমি ইতোমধ্যেই হস্তান্তর করা হয়েছে। ভূমির জন্যে আন্দোলনের পেছনে অন্য কারও সংশ্লিষ্টতা থাকতে পারে বলেও মন্তব্য করে তিনি বলেন শিল্পায়ন হলে শ্রমিকদের জীবন মানের উন্নতি ঘটবে।

চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী বলছেন ভূমি ফিরিয়ে দেয়ার দাবিতে অব্যাহত থাকবে তাদের কর্মসূচি এবং ২৫শে জানুয়ারির মধ্যে সরকারকে এর সমাধান করতে হবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close